ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

সরকারি হাসপাতালে ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস শুরু আজ

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এখন থেকে নিজ প্রতিষ্ঠানেই প্রাইভেট প্র্যাকটিস করবেন সরকারি চিকিৎসকরা। আজ বৃহস্পতিবার থেকে পাইলট প্রকল্প হিসেবে নেয়া এই কার্যক্রম শুরু হচ্ছে। বিকাল ৩টায় মন্ত্রণালয়ের সভাকক্ষে এই কার্যক্রমের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
এর আগে গত সোমবার সরকারি চিকিৎসকদের বৈকালিক স্বাস্থ্যসেবা নিয়ে সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ৩০ মার্চ এই কার্যক্রম শুরু হওয়ার কথা জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী। ওইদিন তিনি জানান, প্রাথমিকভাবে ১০টি জেলা হাসপাতাল এবং ২০টি উপজেলা হাসপাতালে এই কার্যক্রম শুরু হবে। বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাস্থ্যসেবা দেবেন চিকিৎসকরা। সপ্তাহে দুই দিন করে প্রাইভেট প্র্যাকটিসের আওতায় রোগী দেখবেন তারা। এক্ষেত্রে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক এবং অন্য চিকিৎসকদের ফি নির্ধারণ করে দেয়া হয়েছে।
অধ্যাপক ৫শ টাকা, সহযোগী অধ্যাপক ৪শ টাকা, সহকারী অধ্যাপক ৩শ টাকা এবং অন্য চিকিৎসক ২শ টাকা করে ফি নিয়ে রোগী দেখতে পারবেন। এসব ফি থেকে অধ্যাপক ৪শ টাকা, সহযোগী অধ্যাপক ৩শ টাকা, সহকারী অধ্যাপক ২শ টাকা এবং অন্যান্য চিকিৎসক ১৫০ টাকা করে পাবেন। বাকি টাকা সার্ভিস চার্জ বাবদ কাটা হবে। আর এসব চিকিৎসকদের যারা সহযোগিতা করবেন, তারা পাবেন ৫০ টাকা করে। শুধু এমবিবিএস চিকিৎসকের সহকারীরা ২৫ টাকা করে পাবেন। ধীরে ধীরে সব জেলা ও উপজেলায় এই কার্যক্রম শুরু হবে বলে জানান মন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়