ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

মেসি ছাড়া যে রেকর্ড নেই অন্য কারো

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্যারিয়ারের সম্ভাব্য সব শিরোপা থাকার পরেও একটি বিশ্বকাপ না থাকায় লিওনেল মেসিকে সর্বকালের সেরা মনে করতে নারাজ ছিলেন অনেকে। তবে কাতার বিশ্বকাপে সেই অধরা স্বপ্ন পূরণ করতে পেরেছেন সাত বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। একের পর এক মাইলফলক স্পর্শ করেই যাচ্ছেন আর্জেন্টাইন অধিনায়ক। গতকাল কুরাকাওয়ের বিপক্ষে হ্যাটট্রিক করে দলকে জেতানোর পাশাপাশি নতুন একটি রেকর্ড গড়েছেন মেসি। বিশ্ব ফুটবলের ইতিহাসে প্রথম ও একমাত্র খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জয়ের পাশাপাশি জাতীয় দলের হয়ে গোলের সেঞ্চুরি করার মাইলফলক স্পর্শ করেন তিনি। বিশ্বকাপের ২২ আসরে আর কোনো বিশ্বকাপজয়ী ফুটবলার জাতীয় দলের হয়ে গোলের সেঞ্চুরি করতে পারেনি।
কাতার বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মাঠে নামার আগে আর্জেন্টিনার জার্সিতে লিওনেল মেসির গোলের সংখ্যা ছিল ৯৮টি। আর ক্লাব ও জাতীয় দল মিলিয়ে গোল ছিল ৭৯৯টি।
দেশের হয়ে ১০০ গোল পূরণ করতে মেসির দরকার ছিল ২টি গোল আর ক্লাবের হয়ে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করতে এই তারকার দরকার ছিলো ১টি গোল। বিশ্বকাপের পর প্রথম ম্যাচে মাঠে নেমেই পানামার বিপক্ষে একটি গোল করে মোট গোলের সংখ্যাটা ৮০০ তে নিয়ে গেলেও জাতীয় দলের জার্সিতে ৯৯ তে আটকে ছিলেন মেসি। আর সেটিও পূর্ণ করেন গতকাল কুরাকাওয়ের বিপক্ষে। ম্যাচটিতে ৭-০ গোলের বিশাল ব্যবধানে জয় পায় আলবিসেলেস্তেরা। এই ম্যাচে হ্যাটট্রিক করেন মেসি।
যেটি তার ক্যারিয়ারের ৫৭তম হ্যাটট্রিক। ম্যাচের ২০, ৩৩ ও ৩৭ মিনিটে তিনটি গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন এই তারকা। ম্যাচের ২০ মিনিটে প্রথম গোলটির মাধ্যমেই জাতীয় দলে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী। বর্তমান জাতীয় দলের হয়ে তার গোলের সংখ্যাটা ১০২টি।
এছাড়া আরো অনেক রেকর্ড আছে মেসির। যা অন্য কোনো ফুটবলারের নেই। ব্যক্তিগত অর্জনের খাতায় ৭ ব্যালন ডি’অর জিতেছেন এই তারকা। আর কোনো ফুটবলার জিততে পারেননি ৭ টি ব্যালন ডি’অর। দ্বিতীয় সর্বোচ্চ ৫টি ব্যলন ডি’অর জিতেছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়া দুই বিশ্বকাপে জিতেছেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরষ্কার। ২০১৪ সালে শিরোপা জিততে না পারলেও ২০২২ সালে সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার পাশাপাশি জেতেন বিশ্বকাপের শিরোপা। পাশাপাশি কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে মাঠে নেমেই রেকর্ড গড়েন মেসি। বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার হিসেবে নিজের নাম লেখান রেকর্ডবুকে। ফ্রান্সের বিপক্ষে ফাইনালটি ছিল বিশ্বকাপে মেসির ২৬তম ম্যাচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়