ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

দ্বিতীয় ফাইফারে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সাকিবের

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ৭৭ রানের জয় নিয়ে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। ম্যাচটিতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে লিটন-রনির রেকর্ড গড়া জুটির কল্যাণে ১৭ ওভারে ২০২ রানের লড়াকু সংগ্রহ গড়ে টাইগাররা। আইরিশদের ইনিংস শুরু হয় বোলারদের তোপের মুখে পড়েই। প্রথম বলেই উইকেট হারিয়ে চাপে পড়েন সফরকারীরা। এরপর সাকিব একে একে বিদায় করেন ৫ আইরিশ ব্যাটসম্যানকে। ব্যাট হাতেও তিনি ২৪ বলে ৩৮ রানের অপরাজিত ইনিংস খেলেন। সিরিজ জয়ের ম্যাচে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পান দলের অধিনায়ক সাকিব আল হাসান।
অন্যান্য দিনের মতো গতকালের ম্যাচেও বিপত্তি ঘটায় বৃষ্টি। তবে অন্য দিনের মতো ম্যাচের মাঝে নয়, গতকাল ছিল ম্যাচ শুরু হওয়ার আগেই। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের চেয়ে ১০০ মিনিট পর খেলা শুরু হলেও ওভার কমিয়ে আনা হয় ১৭তে। লিটন-রনির আগ্রাসী ব্যাটিংয়ে ভালো শুরু পায় বাংলাদেশ। রনি তালুকদারের পর লিটনের বিদায়ে টাইগারদের হাল ধরেন সাকিব আল হাসান। তার আগ্রাসী ব্যাটিংয়ে রান চাপে পড়তে হয়নি বাংলাদেশকে। ইনিংসের শেষ সময় পর্যন্ত তিনি দায়িত্ব পালন করে বাংলাদেশের সংগ্রহ ২০২ পর্যন্ত নিয়ে যান।
আইরিশদের ইনিংসে তাসকিন আহমেদ প্রথম বলে ব্রেকথ্রু এনে দেয়ার পর বাকি কাজটা করে দেন সাকিব আল হাসানই। দ্বিতীয় ওভারে বল করতে এসে প্রথম বলেই তিনি বিদায় করেন ৫ বলে ১ চারে ৫ রানের ইনিংস গড়া লর্কান টাকারকে। এই আইরিশ ব্যাটার রনি তালুকদারের হাতে ধরা পড়ে সাজঘরে ফিরে যান। ইনিংসে নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলেই তিনি ফের বিদায় করেন রস অ্যাডেয়ারকে। এবার ব্যাটার সাজঘরের পথ ধরেন সরাসরি বোল্ডের শিকার হয়ে। একই ওভারের শেষ বলে বিশ্বসেরা অলরাউন্ডার আরেকটি উইকেটের দেখা পান। এবার উইকেটরক্ষক লিটন দাসের হাতে ধরা পড়ে সাজঘরের পথ ধরেন গ্যারেথ ডিলানি। তিনি ৫ বলের মোকাবিলা করে একটি ছক্কা হাঁকাতে সক্ষম হয়েছিলেন। সাকিব পরেরবার বোলিং আক্রমণে আসেন ইনিংসের ষষ্ঠ ওভারে। ওভারের তৃতীয় বলে তিনি মাঠ ছাড়তে বাধ্য করেন জর্জ ডকরেলকে। তিনি ৩ বলে ২ রান নিয়ে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন। এই ওভারেই আরেকটি ব্রেকথ্রু পান সাকিব। আইরিশদের ধারাবাহিক উইকেট পতনের মাঝে দলের হাল ধরে বসেন হ্যারি ট্যাকটর। তিনটি ছক্কা হাঁকিয়ে তিনি ১৬ বলে ২২ রান নিয়ে অবস্থান শক্ত করেন। পরের বলেই সাকিবের বলে বোল্ড হয়ে ক্রিজ থেকে উঠতে হয় তাকে। এই আইরিশ ব্যাটারকে বিদায় করে ক্যারিয়ারের দ্বিতীয় ফাইফার পূরণ করেন আইসিসি স্বীকৃত বিশ্বসেরা অলরাউন্ডার।
সাকিব গতকাল ৫ উইকেট তুলে ফের পেছনে ফেললেন নিউজিল্যান্ডের টিম সাউদিকে। আন্তর্জাতিক ক্রিকেটে এই কিউইর সংগৃহীত উইকেটের সংখ্যা ১৩৪। গতকালের ম্যাচে ৫ উইকেট শিকার করে সাউদিকে পেছনে ফেলে বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষস্থান দখল করলেন তিনি। সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের রেকর্ডের সঙ্গে গতকাল আরেকটি রেকর্ড বুকে পরিবর্তন এনেছেন সাকিব। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে একাধিক ম্যাচে ৫ উইকেট শিকার করা খেলোয়াড় তিনি। ১৩৬ জন ব্যাটসম্যানকে সাজঘরের পথ ধরাতে সাকিব আল হাসান খেলেন ১১৪টি ম্যাচ। তবে ৫ উইকেট তোলার সঙ্গে সাউদিকে পেছনে ফেললেও টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের ক্যারিয়ারের সেরা বোলিং তিনি গতকাল করতে পারেননি। এর আগে বাংলাদেশ দলের এই অধিনায়ক ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০ রান খরচ করে ৫ উইকেট পেয়েছিলেন। যা ছিল তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার। তবে গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে তিনি ৫ উইকেট পেতে খরচ করেন ২২ রান।
এর আগে আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও ব্যাট ও বল হাতে ভালো অবদান রাখেন অধিনায়ক। প্রথমে টাইগারদের ব্যাটিং ইনিংসে তিনি ব্যাট হাতে লড়াইয়ে নামেন একদম শেষ মুুহূর্তে। তিনি মাঠে নামার আগেই লিটন-রনির ঝোড়ো ব্যাটিংয়ে ভালো একটি সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। তবে সাকিবের ১৫৩’র বেশি স্ট্রাইক রেটে করা ব্যাটিংয়ের কারণেই বাংলাদেশ ২০৭ রানের সংগ্রহ পর্যন্ত পৌঁছাতে পেরেছিল টাইগাররা। সেদিন তিনি ১৩ বলে তিনটি চার হাঁকিয়ে ২০ রানের অপরাজিত ইনিংস গড়েন। বৃষ্টির কারণে পরবর্তীতে খেলা কমিয়ে ৮ ওভারে নিয়ে আসা হয়। ১০৪ রানের তাড়ায় আগ্রাসী শুরু করেন পল স্টার্লিংরা। পেসাররা ব্রেকথ্রু এনে দিতে পারলেও পারছিলেন না আইরিশদের রানের গতি কমাতে।
এমন পরিস্থিতিতে সাকিব এক ওভার বল করে মাত্র ৫ রান খরচ করেন। সাকিবের এমন একটি ওভারের কারণেই সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জয়ী হওয়ার পথে এগিয়ে যায় বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়