ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

ডোনাল্ড ট্রাম্প : ২৪ ঘণ্টায় রাশিয়া ইউক্রেন যুদ্ধ শেষ করতে পারি

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিভিন্ন ইস্যুতে মন্তব্য করে আলোচনায় থাকেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার ফক্স নিউজে সাক্ষাৎকারে মঙ্গলবার তিনি দাবি করেন, ইউক্রেন-রাশিয়ার দ্ব›দ্ব চাইলে ২৪ ঘণ্টার মধ্যেই শেষ করতে পারেন। এর জন্য শান্তি আলোচনায় সভাপতিত্ব করবেন তিনি। কিন্তু এই যুদ্ধের সমাপ্তির মন্ত্র কী, তা উল্লেখ করেননি। মার্কিন সংবাদমাধ্যমটিকে সাক্ষাৎকারে ট্রাম্প দাবি করে বলেন, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে যদি যুদ্ধ শেষ না হয়, তবে হোয়াইট হাউসে পুনরায় নির্বাচিত হলে একদিনের মধ্যে শান্তি ফিরেয়ে আনতে পারবেন।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট আরো বলেন, যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে আমার আলোচনা সহজ হবে। যদি এভাবে সমাধান না হয়, তবে আমি জেলেনস্কি এবং পুতিনের সঙ্গে এই সংকট ২৪ ঘণ্টার মধ্যে সমাধান করবো। খুব সহজ আলোচনা হবে। তবে তা কীভাবে এখনই বলতে চাই না। তাহলে কৌশলটি আমি আর কাজে লাগাতে পারব না।
ফক্স নিউজকে আবারও বলেন, খুব সহজ একটি আলোচনার জায়গা রয়েছে। আমি একদিনে সমাধান করবো, তাদের মধ্যে শান্তিপ্রতিষ্ঠার মাধ্যমে।
কিন্তু আগামী দেড় বছরেও শান্তি আলোচনা শুরু হবে না সতর্ক করে বলেন, এটা লম্বা সময়। এই সময়ে যুদ্ধের পরিস্থিতি আরো অবনতি হওয়ার শঙ্কা রয়েছে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে সুসম্পর্ক রয়েছে উল্লেখ করে ট্রাম্প বলেন, ২০২০ সালে আমি পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হলে এ পরিস্থিতি তৈরি হতো না।
পুতিন ইতোমধ্যে মিত্র বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা দিয়েছেন, তার অবস্থান থেকে সরে আসবেন না বলেও জানিয়ে দেন। রুশ প্রেসিডেন্টের এমন পরিকল্পনায় কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেনসহ অন্যান্য পশ্চিমা নেতারা।
উল্লেখ্য, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি তার সামরিক বাহিনীকে ইউক্রেনে যুদ্ধ শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।
চলমান যুদ্ধে রুশ হামলায় এখন পর্যন্ত কয়েক হাজার বেসামরিক ইউক্রেনীয় নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ। সূত্র : এনডিটিভি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়