তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

মাছে মজা

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সবসময় কি মাংস খেতে ভালো লাগে! তাই একটু স্বাদ বদলের জন্য হলেও শহুরে গৃহকর্তা খাবারে মাছের আইটেম রাখেন। তাছাড়া মাছের স্বাদ ছাড়া বাঙালিয়ানার পূর্ণতাও তো জমে না। আর মাছের পদ যদি সুস্বাদু হয়, তবে তো ভাত ছাড়াও শুধুই মাছ খাওয়া যায়।

চিংড়ি টিক্কা

রেসিপি ও ছবি: সিলভী নওশিন

উপকরণ : খোসা ছাড়ানো চিংড়ি ২৪ টি, পানি ঝরানো টক দই ২ টেবিল চামচ, গরম মসলা গুড়া ১/২ চা চামচ, হলুদ গুড়া ১/৪ চা চামচ, লাল মরিচ গুড়া ১/২ চা চামচ, ধনিয়া গুড়া ১/২ চা চামচ, কালো গোলমরিচ গুড়া ১/৪ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, সরিষার তেল ২ চা চামচ, লবন পরিমাণমত, ১টি ক্যাপসিকাম, ১টি পেঁয়াজ, ১/৪ চা চামচ জোয়াইন, ১/২ চা চামচ লেবুর রস, তেল ও শাসলিক কাঠি ৬ টি।

প্রস্তুত প্রণালি : চিংড়ি খোসা ছাড়িয়ে অতিরিক্ত পানি ঝরিয়ে নিন। চিংড়ির লেজটা রেখে দিতে পারেন। টক দই এর সাথে সব মসলা ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে চিংড়ি গুলো দিয়ে মাখিয়ে ১৫ মিনিট মেরিনেট করে ফ্রিজে রাখুন। শাসলিক কাঠি কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ক্যাপসিকাম ও পেঁয়াজ কিউব করে কেটে নিন। শাসলিক কাঠিতে পেঁয়াজ, চিংড়ি ও ক্যাপসিকাম পর্যায়ক্রমে দিয়ে গেথে নিন। প্রতিটি কাঠিতে চারটি করে চিংড়ি গাঁথা যাবে। ছড়ানো প্যানে তেল ভালো করে গরম করে নিয়ে মিডিয়াম আঁচে প্রতিটি শাসলিক উভয় পাশ ভেজে নিন। চিংড়ি বেশি ভাজা যাবে না তাহলে এটি শক্ত হয়ে যাবে। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন দারুণ মজাদার চিংড়ি টিক্কা ।

হেক মাছ ও গ্রিলড সবজি

রেসিপি ও ছবি: নাশিদ জেরিন চৌধুরী

উপকরণ: হেক মাছ (অন্যান্য সামুদ্রিক মাছ হলেও হবে) এর ফালি কেটে নিয়ে একটু লবন, আধা চা চামচ জিরার গুড়া, গোল মরিচ গুড়া পরিমান মত, অর্ধেক লেবুর রস ও ফিস সস দিয়ে আধা ঘন্টা ম্যারিনেট করে রেখে দিতে হবে। এরপর একটি ডিমের সাথে কর্নফ্লাওয়ার আর পরিমান মত লবন দিয়ে সেই মিশ্রণে মাছের টুকরাগুলোকে ভিজিয়ে ক্রাম পাউডারে মাখিয়ে রেখে দিন। অল্প আঁচে বাটারে এবার সবগুলো ভেজে নিতে হবে।

গ্রিল্ড সবজি: আলু, বরবটি, গাজরকে আগে আধা সিদ্ধ করে নিতে হবে। এরপর বাটারে একটু রসুনকুচি, লবন আর গোলমরিচ গুড়া দিয়ে সবজিগুলোকে হালকা ভেজে নিন। সাথে বড় করে কাটা পেয়াজ ও ক্যাপ্সিকাম দিয়ে নাড়াচাড়া করে তুলে ফেলুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়