সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

সেক্টর কমান্ডারস ফোরাম : ২৫ মার্চকে গণহত্যা দিবস স্বীকৃতির দাবি

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতির দাবি জানিয়েছে সেক্টর কমান্ডারস ফোরাম। জাতীয় গণহত্যা দিবস পালন উপলক্ষে গতকাল শুক্রবার সকালে চট্টগ্রাম জেলা ও মহানগর সেক্টর কমান্ডারস্ ফোরামের উদ্যোগে আলোচনা সভায় এ দাবি জানানো হয়।
সংগঠনের চট্টগ্রাম মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরীর সভাপতিত্বে ও জেলা সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকীর পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু। নগরের দোস্ত বিল্ডিংস্থ কার্যালয়ে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ক্রিয়েটিভ ইউনিভার্সিটির ভিসি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক জাহিদ হোসেন শরীফ, প্রধান আলোচক ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার। আলোচনায় অংশ নেন সংগঠনের মহানগর সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী, জেলার সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ, ফোরকান উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, বীর মুক্তিযোদ্ধা গৌরী শংকর চৌধুরী প্রমুখ।
সভায় বক্তারা বলেন, একাত্তরের ২৫ মার্চ ভয়াল কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র নিরাপরাধ ও ঘুমন্ত সাধারণ বাঙালির ওপর যেভাবে পৈশাচিক হত্যাযজ্ঞ চালিয়েছিল, তা পৃথিবীর ইতিহাসে জঘন্যতম ভয়াবহ গণহত্যা। একটি জনগোষ্ঠীর স্বাধীনতা ও স্বাধিকারের দাবিকে চিরতরে মুছে দিতে এবং বাঙালি প্রজন্মকে নিশ্চিহ্ন করে দেয়ার নারকীয় পরিকল্পনা ছিল ‘অপারেশন সার্চলাইট’। এই ভয়াবহতম নৃশংসতম হত্যাযজ্ঞের স্মরণে ২০১৭ সালের ১১ মার্চ বাংলাদেশের জাতীয় সংসদে চতুর্দশ অধিবেশনে ২৫ মার্চকে জাতীয় ‘জাতীয় গণহত্যা দিবস’ ঘোষণা করা হয়। ইতোমধ্যে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন দিবসটিকে ইতিহাসের ভয়ানক গণহত্যা হিসেবে স্বীকৃতি দিয়েছে। বাঙালি গণহত্যার এই দিবসটি আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে জাতি সংঘ কর্তৃক স্বীকৃতি প্রদান আজ সময়ের দাবি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়