সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

বিনোদ দাশগুপ্তের ত্রয়ী সংকলনের মোড়ক উন্মোচন

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবদেক : সাংবাদিক ও রাজনীতিক বিনোদ দাশগুপ্তের তিনটি বই নিয়ে প্রকাশিত ত্রয়ী সংকলনের মোড়ক উন্মোচন করা হয়। প্রবচনের রাজনীতি, রাজনীতি ও কারাগার এবং বিক্ষিপ্ত রাজনীতি নামে বিনোদ দাশগুপ্ত জীবদ্দশায় এই তিনটি বই লিখেছিলেন। রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘর লাইব্রেরি মিলনায়তনে গতকাল শুক্রবার ত্রয়ীর মোড়ক উন্মেচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবীর, ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, নারী নেত্রী খুশি কবীর, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক মনসুর মুসা প্রমুখ।
লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবীর বলেন, রাজনীতিতে আজ আদর্শের বড় অভাব, তাই বিনোদ দাশগুপ্ত অনেকের জন্য অনুকরণীয় হতে পারেন। বাম রাজনীতির অনুসারী হলেও তিনি তাদের সমালোচনা করতে ছাড়তেন না।
নারী নেত্রী খুশী কবীর বলেন, বিনোদ দাশগুপ্ত অত্যন্ত সাদাসিধে জীবনযাপন করতেন। রাজনীতি ছাড়ার পর লেখালেখিকে তিনি প্রাধান্য দিয়েছিলেন।
শ্যামল দত্ত বলেন, এক সময়কার প্রখ্যাত বাম রাজনীতিক এবং অন্যতম দেশের একজন সাংবাদিক বিনোদ দাশগুপ্ত সারা জীবন কাটিয়ে গেছেন আদর্শ, সততা এবং নিষ্ঠাকে সামনে রেখে। দেশের রাজনীতিতে যখন সুবিধাবাদীদের প্রবল আধিপত্য বিরাজমান এবং আদর্শহীন রাজনীতি চর্চা যখন প্রধান বিষয় হয়ে উঠেছে তখন বিনোদ দাশগুপ্তদের মতো নীতিবান রাজনীতিকরা অনেকের জন্য অনুসরণীয় হয়ে ওঠেন।
তিনি বলেন, রাজনৈতিক পরিবারে জন্ম নেয়া বিনোদ দাশগুপ্তের ভাই প্রমোদ দাশগুপ্ত ও বোন রমা দাশগুপ্তও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন। ষাটের দশকের রাজনৈতিক পরিমণ্ডলকে জানতে এবং একজন সাংবাদিকের প্রখর চোখে দেখা সমাজকে জানতে হলে ভবিষ্যৎ প্রজন্মের জন্য এই বই হবে অনুকরণীয়। এই অনবদ্য বইটি প্রকাশ করার জন্য প্রকাশনী সংস্থা স্বদেশ শৈলীকে ধন্যবাদ জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়