সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

পাকিস্তান সরকার ও সেনাবাহিনীর ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা দাবি

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মহান একাত্তরে যুদ্ধাপরাধ, গণহত্যা ও নারী নির্যাতনের বিষয়ে অপরাধের দায়টি পাকিস্তান স্বীকার না করায় এবং অপরাধীদের প্রশ্রয় দিয়ে বিচারহীনতা প্রতিষ্ঠিত করায় জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিলের কাছে পাকিস্তান সরকার ও তাদের সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন ওয়ার ক্রাইম্স ফ্যাক্টস ফাইন্ডিং কমিটির চেয়ারপার্সন ডা. এম এ হাসান। গতকাল শুক্রবার জেনেভার হিউম্যান রাইটস হাইকমিশনের সম্মেলনে এই দাবি জানান তিনি। তার লেখা ওয়ার এন্ড উইম্যান গ্রন্থটি নারীধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধ তথা জোনোসাইডাল রেপের দলিল হিসেবে উপস্থাপন করেন এই বীর মুক্তিযোদ্ধা।
ডা. এম এ হাসান ভোরের কাগজকে জানান, লিখিত বক্তব্যে পাকিস্তান সেনাবাহিনী সংঘটিত ব্যাপক নারী নির্যাতন, বাঙালি নারীর যৌনদাসত্ব এবং যৌনদাসীসহ একাত্তরে ভয়াবহ নারী নির্যাতন বিষয়ে জেনারেল নিয়াজিসহ মুখ্য অপরাধী ভুট্টো, ইয়াহিয়া ও টিক্কা খানের অনুগত ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের ধর্ষণে লিপ্ত হওয়ার বিষয়গুলো সাক্ষ্যপ্রমাণসহ উল্লেখ করা হয়েছে। এদের বিচারে সিকিউরিটি কাউন্সিলের স্থায়ী সদস্যরা যাতে ভেটো প্রয়োগ করতে না পারে এবং আইসিসি যাতে পেছনের নীরব গণহত্যা ও নারী নির্যাতন বিষয়গুলোকে আমলে নিতে পারে এমন সংশোধনীমূলক ব্যবস্থা নেয়ার জন্য আহ্বান জানিয়েছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়