প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

সৌদি আরব-ইরান : পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শিগগিরই

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআব্দুল্লাহিয়ান শিগগিরই বৈঠকে মিলিত হওয়ার বিষয়ে সম্মত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসপিএ এ খবর জানিয়েছে।
এসপিএ জানিয়েছে, মুসলিমদের পবিত্র রমজান মাস উপলক্ষে দুই মন্ত্রী ফোনে কথা বলেন এবং বৈঠকে তারা মিত্রতা পুনর্স্থাপনে হওয়া একটি চুক্তির অধীনে ফের দূতাবাস খোলার ব্যাপারে বিস্তারিত আলোচনা করবেন।
ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আইআরএনএ এর প্রতিবেদনে বলা হয়েছে, ফোনে কথা বলার সময় আমিরআব্দুল্লাহিয়ান সৌদি আরবের সঙ্গে সম্পর্ক জোরদার করতে ইরান প্রস্তুত আছে বলে জানিয়েছেন।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দীর্ঘদিন যাবত মধ্যপ্রাচ্যের দুই আঞ্চলিক শক্তি সৌদি আরব ও ইরানের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। তাদের শত্রæতা পারস্য উপসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতা ও নিরাপত্তাকে হুমকির মুখে ঠেলে দিয়েছিল।
ইয়েমেন ও সিরিয়ার যুদ্ধে তারা পরস্পরবিরোধী পক্ষগুলোকে সমর্থন দিয়েছে।

কিন্তু চলতি মাসের প্রথমদিকে চীনের মধ্যস্থতায় ইরান ও সৌদি আরব শত্রæতা বাদ দিয়ে ফের সম্পর্ক পুনর্স্থাপনে সম্মত হয়।
শিয়াপ্রধান ইরান ও সুন্নিপ্রধান সৌদ আরবের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা বেইজিংয়ে আগে প্রকাশ করা হয়নি এমন বৈঠকে মিলিত হয়ে কয়েকদিন ধরে আলোচনার পর সম্পর্ক পুনর্স্থাপনে চুক্তি করার কথা ঘোষণা করেন।
বিশ্লেষকরা বলছেন, উভয়পক্ষ উত্তেজনা হ্রাসের মাধ্যমে সুবিধা পেতে প্রস্তুত; উপসাগরীয় অঞ্চলে তাদের নিঃসঙ্গ করার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ করে দেয়ার উপায় খুঁজছিল ইরান আর সৌদি আরব এখন অর্থনৈতিক উন্নয়নেই বেশি মনোযোগ দেয়ার চেষ্টা করছে।
প্রখ্যাত শিয়া মুসলিম ইমাম নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে সৌদি আরবের সঙ্গে ইরানের উত্তেজনা দেখা দেয়ার পর ক্ষুব্ধ ইরানিরা তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালিয়েছিল। এর জেরে ২০১৬ সালে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়