প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

রাজনৈতিক সংগ্রামের স্বরূপ নির্ভর করে পরিস্থিতির ওপর : অধ্যাপক ড. মাহবুবউল্লাহ, রাজনৈতিক বিশ্লেষক

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মাহবুবউল্লাহ বলেছেন, বিএনপির সরকার পতনের আন্দোলন যেভাবে চলছে, তা অত্যন্ত ঢিমেতালে। বর্তমান সরকার যদি সত্যিকার অর্থেই ফ্যাসিবাদী হয় তবে তাদের ক্ষমতা থেকে অপসারণ করতে বিপ্লবের প্রয়োজন হবে- বিএনপির চলমান আন্দোলন কর্মসূচি দিয়ে যার সম্ভাবনা ক্ষীণ। তবে রাজনৈতিক সংগ্রামের স্বরূপ সব সময়ই পরিস্থিতির ওপর নির্ভর করে। ভোরের কাগজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।
এই রাজনৈতিক বিশ্লেষক বলেন, স্বৈরাচারী আইয়ুর সরকারের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে ১৯৬৯ সালের জানুয়ারির পরে। একযোগে সবাই যখন রাস্তায় নেমে গেল; খুব অল্প সময়েই আইয়ুব সরকারের পতন হলো। এমনকি এরশাদ সরকারও কিন্তু বুঝতে পারেনি তাদের খুব অল্প সময়ে কয়েক ঘণ্টার মধ্যেই সরে যেতে হবে। ঠিক সেভাবেই বর্তমান সরকার হটাতে বিএনপি শেষ আঘাতটা কবে, কীভাবে দিতে চায় তা বলা কঠিন। তবে আগে থেকে প্রস্তুতি ও সক্ষমতা না থাকলে এবারো তারা কৌশলে মার খাবে। বিএনিপকে এমন আন্দোলন গড়ে তুলতে হবে যেখানে জনসম্পৃক্ততা বেশি।
ড. মাহবুবউল্লাহ বলেন, বিএনপি রাজনৈতিক দল হিসেবে লম্বা সময় চুপচাপ থেকে সংগঠন গুছিয়ে এখন জনসম্পৃক্ততার দিকে ধীরে ধীরে এগোচ্ছে। এটা নিঃসন্দেহে একটা ইতিবাচক দিক- রাজনীতিটাকে তারা সুসংহত করছে। কিন্তু দশ দফা দাবি আদায়ে বিএনপির চলমান কর্মসূচি দিয়ে সরকারের বিরুদ্ধে ‘গণঅভ্যুত্থান’ সৃষ্টি করা কতটা সম্ভব হবে সেটি এখন দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়