প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

গোপজাল ও বেহুন্দিজালে মরছে ইলিশের পোনা : পাথরঘাটা

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি : বরগুনার পাথরঘাটায় গোপজাল ও বেহুন্দিজালে আটকে পড়ে ইলিশের পোনা মারা যাচ্ছে। একই সঙ্গে নষ্ট হচ্ছে বিভিন্ন প্রজাতির মাছের ডিম। গতকাল বুধবার পাথরঘাটার বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।
জানা গেছে, বেশ কিছুদিন যাবৎ গোপজালে আটকা পড়ে ইলিশের পোনা মারা যাচ্ছে। ওই ইলিশের পোনার স্থানীয় নাম চাপিলা মাছ। আবার কেউবা বলেন ‘পাইত্রার পোনা’। বর্তমানে ইলিশের পোনা বিক্রয় করা ও ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। এরপরেও কিছু অসাধু জেলে গোপজাল ও বেহুন্দিজাল দিয়ে অবাধে ইলিশের পোনা শিকার করছে। এতে প্রতিদিন লাখ লাখ ইলিশের পোনা মারা যাচ্ছে। বিষয়টি যেন দেখার কেউ নেই। স্থানীয়রা জানান, পাথরঘাটা সদর কিংবা শহরতলীর বাজারে ইলিশের ওই পোনা বিক্রি করতে না পারলেও গ্রামগঞ্জের হাটবাজারে তা অনায়াসে বিক্রি হয়। এমনকি প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এসব পোনা শুকিয়ে শুটকি বানানো হয়। স্থানীয় ব্যবসায়ী রিপন মিয়া বলেন, ‘প্রশাসনের সদিচ্ছা হলেই কেবল এসব জুলুম বন্ধ করা সম্ভব। তারা সক্রিয় হলে কখনোই এভাবে মাছ ধরা সম্ভব হতো না।’ এ বিষয়ে স্থানীয় গণমাধ্যম কর্মী সাফিকুল ইসলাম খোকন বলেন, এভাবে যদি প্রতিদিন হাজার হাজার মাছ মারা যায়। তাহলে আমাদের যে মাছে ভাতে বাঙালি বলা হয়, এই ঐতিহ্য হারিয়ে যাবে।
পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু বলেন, ‘আমরা প্রতিদিন নদীতে অভিযান পরিচালনা করি। তবে কিছু অসাধু জেলে রয়েছে, তারা বিভিন্ন সময় এমন কাজ করে আসছে। আমরা খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে গিয়ে অপরাধীকে জেল-জরিমানা করে থাকি। আমাদের এই অভিযান অব্যাহত রয়েছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়