দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

স্বাস্থ্যমন্ত্রী : এখনো শনাক্তের বাইরে ২০ শতাংশ য²া রোগী

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে য²া রোগী শনাক্তের হার প্রায় ৮০ শতাংশ। বাকিরা ২০ শতাংশ রোগী শনাক্তের বাইরেই থাকছে। সচেতনতা ও যথাসময়ে চিকিৎসা না নেয়ায় প্রতিদিন দেশে প্রায় ১শ জন য²া রোগী মারা যাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
বিশ্ব য²া দিবস উপলক্ষে গতকাল বুধবার আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। বনানীর হোটেল শেরাটনে অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে ইউএসএআইডি, স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় য²া নিয়ন্ত্রণ কর্মসূচি ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআর,বি)। অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবির, পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. সামিউল ইসলাম, আইসিডিডিআর,বির নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ প্রমুখ।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বের প্রায় ২শ কোটি মানুষের শরীরে য²া আছে। এই রোগে প্রতি বছর বিশ্বে ১৫ কোটি মানুষ মারা যায়। যেখানে দরিদ্রতা বেশি সেখানে য²ার হারও বেশি। বিশ্বের ৭০ শতাংশ য²া রোগীর বসবাস মাত্র ৮ থেকে ১০টি দেশে। সেই তালিকার মধ্যে বাংলাদেশ অন্যতম। আশার দিক হলো- আগের চেয়ে য²া পরিস্থিতির উন্নতি হয়েছে। ২০০২ সালে যেখানে বছরে প্রায় ৭৫ হাজার মানুষ য²ায় মারা যেত। এখন সেটা কমে ৪০ হাজারে নেমেছে। কোনো মৃত্যুই কাম্য নয়।
য²ার ওষুধ এখন বাংলাদেশেই তৈরি হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, রোগী শনাক্তকরণ পরীক্ষা-নিরীক্ষা, রোগের চিকিৎসা এবং ওষুধসহ সবকিছু বিনামূল্যে দেয়া হচ্ছে। তবে, সরকারের একার পক্ষে এই সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ সম্ভব নয়। সবাই এগিয়ে এলে ২০৩০ সালের মধ্যেই য²া নির্মূল সম্ভব হবে।
ড. মো. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, য²া বিষয়ে উপজেলা পর্যায়ে আমাদের কিছু ত্রæটি আছে। তবে খুব দ্রুত আমরা এসব কাটিয়ে উঠতে পারব। উপজেলায় য²া পরীক্ষায় যেসব যন্ত্র ব্যবহার হচ্ছে, তা আপগ্রেড করা হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা করোনার মতো য²াকেও প্রতিরোধ করতে পারব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়