দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

শির মস্কো সফরের মধ্যেই কিয়েভে জাপানি প্রধানমন্ত্রী

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ঐতিহাসিক সফরে রাশিয়ার রাজধানী মস্কোতে গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে তিনি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎও করেছেন। আর এর মধ্যেই প্রতিবেশী দেশ ইউক্রেন সফরে গেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। জাপানি প্রধানমন্ত্রীর এই সফরকে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছে ইউক্রেন।
গতকাল বুধবার গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা মঙ্গলবার ইউক্রেন সফরে যান এবং দেশটির রাজধানী কিয়েভের কাছে অবস্থিত বুচা শহর পরিদর্শন করেন। ইউক্রেনে আগ্রাসনের শুরুতে রাশিয়ান বাহিনী কিয়েভের উপকণ্ঠে অবস্থিত এই শহরেরই ব্যাপক নৃশংসতা চালিয়েছিল বলে অভিযোগ রয়েছে।
বুচা শহরের একজন সাংবাদিক জানিয়েছেন, প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সরকারি সফরের অংশ হিসাবে ইউক্রেনে এসেছেন এবং ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে প্রত্যাশিত বৈঠকের আগে মঙ্গলবার ওই শহরটিতে যান।
ইউক্রেনের কর্মকর্তারা প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সফরের প্রশংসা করেছেন। টুইটারে এমিন ঝাপার নামে পরিচিত ইউক্রেনের জ্যেষ্ঠ উপপররাষ্ট্রমন্ত্রী এমিন ঝাপারোভা বলেছেন, ‘এই ঐতিহাসিক সফরটি (ইউক্রেন ও জাপানের মধ্যে) সংহতি এবং দৃঢ় সহযোগিতার প্রতীক।’
কিয়েভের একটি ট্রেন প্ল্যাটফর্মে কিশিদার ছবি পোস্ট করে তিনি বলেন, ‘আমাদের ভবিষ্যৎ বিজয়ে জাপানের দৃঢ় সমর্থন এবং অবদানের জন্য আমরা কৃতজ্ঞ।’
জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সফরকালে কিশিদা ইউক্রেনের জনগনের সাহস ও ধৈর্যের প্রতি সম্মান জানাবেন; কারণ ইউক্রেনের মানুষ প্রেসিডেন্ট জেলেনস্কির নেতৃত্বে তাদের মাতৃভূমি রক্ষায় রুখে দাঁড়িয়েছেন। একইসঙ্গে তিনি জাপানের প্রধান ও জি-৭ এর চেয়ারম্যান হিসেবে ইউক্রেনের প্রতি সংহতি ও অকুণ্ঠ সমর্থন প্রদর্শন করবেন।
এএফপি বলছে, বিশ্বের শিল্পোন্নত সাত দেশের জোট জি-৭ এর নেতাদের মধ্যে সর্বশেষ ব্যক্তি হিসেবে ইউক্রেন সফর করলেন ফুমিও কিশিদা। মূলত কিয়েভ সফরে যাওয়ার জন্য তিনি ক্রমবর্ধমান চাপের মধ্যে ছিলেন।
কারণ চলতি বছরের মে মাসে জি-৭ শীর্ষ সম্মেলনের আয়োজন করছে জাপান।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়ার নেতা ভøাদিমির পুতিনের সঙ্গে আলোচনার জন্য মস্কো সফর করার সময় জাপানের প্রধানমন্ত্রীর এই সফরটি অনুষ্ঠিত হলো।
এছাড়া রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় কিয়েভকে সহায়তা দেওয়ার পাশাপাশি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে পশ্চিমা মিত্রদের সঙ্গে যোগ দিয়েছে জাপান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়