দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

রাশিয়ার সঙ্গে পেরে উঠল না বাংলাদেশের মেয়েরা

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপে গতকাল রাশিয়ার বিপক্ষে ৩-০ গোলের ব্যবধানে হেরেছে বাংলাদেশের মেয়েরা। ইউরোপের দেশের বিপক্ষে ম্যাচের আগে নিজেদের শক্তিমত্তার কথা জানান দিলেও পেরে ওঠেনি গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। শক্তির বিচারেও বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে রাশিয়া। ম্যাচ শেষে হারের কারণ হিসেবে শুরুতেই চাপ ও রাশিয়ার খেলোয়াড়দের মার্কিংয়ে রাখার পরিকল্পনা বাস্তবায়ন করা যায়নি বলে মনে করেন তিনি। তার মতে, ‘আগেই বলেছি আমরা এই প্রথম ইউরোপিয়ান একটা দলের বিপক্ষে খেলতে যাচ্ছি। মেয়েরা এখান থেকে অনেক কিছু শিখতে পারবে। ওরা অভিজ্ঞতায়, শারীরিকভাবে এগিয়ে, টেকনিক্যালিও ভালো। আমি মনে করি, এগুলোই আজকের ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে।’ তবে এই আসরের প্রথম ম্যাচে ভুটানকে ৮-১ গোলে উড়িয়ে শুভ সূচনা করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। আগামীকাল লিগপর্বের ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিকরা।
ফিফা র‌্যাঙ্কিংয়ে রাশিয়ার অবস্থান যেখানে ২৬তম সেখানে বাংলাদেশের অবস্থান ১৪০তম। কমলাপুরের বীর শ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচ হারলেও ইউরোপের দলটির বিপক্ষে দীর্ঘক্ষণ লড়াই করে বাংলাদেশ। দ্রুতগতির ফুটবল খেলার কারণেই বেশি সুবিধা পেয়েছে রুশ মেয়েরা। ম্যাচ শুরুর ৬ মিনিটের মাথায় গোল হজম করে বাংলাদেশ। ভাসিলিসা আদভেঙ্কোর বাড়ানো বল পেয়ে ডি-বক্সের ভেতর থেকে দারুণ শটে গোল করেন অধিনায়ক এলিনা গোলিক। এরপর গোল শোধ করতে মরিয়া বাংলাদেশ। তবে রাশিয়ার শক্তিশালী ডিফেন্স লাইন ভেঙে লক্ষ্যভেদ করতে পারেনি রুমা আক্তাররা। ম্যাচের ৪২ মিনিটে দারুণ এক সুযোগ তৈরি করে বাংলাদেশ। তবে সুরভী আকন্দ প্রীতির ডানপায়ের জোরালো শট ঝাঁপিয়ে রুখে দেন রাশিয়ার গোলরক্ষক উলিনা ওবিখোব। এরপর ম্যাচের ৪৫ মিনিটে দ্বিতীয় গোল হজম করে বাংলাদেশ। ব্যবধান ২-০ করেন রাশিয়ান অধিনায়ক। এই ব্যবধানে পিছিয়ে থেকেই বিরতিতে যায় ছোটনের শিষ্যরা।
দ্বিতীয়ার্ধে খেলার গতি বাড়িয়ে দেয় বাংলাদেশ। সময় বাড়ার সঙ্গে সঙ্গে নিজেদের আরো গুছিয়ে নিতে থাকে। তবে এর মাঝে ম্যাচের ৬২ মিনিটে বাংলাদেশের জালে তৃতীয় পেরেক ঠুকে দে আনাস্তাসিয়া কারাতায়েভা। এরপর আর কোনো দল গোল করতে না পারলে ৩-০ গোলের সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে রাশিয়া। এর আগে নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে ৮-১ গোলে উড়িয়ে আসর শুরু করেছিল স্বাগতিকরা। আগামীকাল নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর শেষ ম্যাচ খেলবে নেপালের বিপক্ষে। বাংলাদেশ ছাড়াও এই টুর্নামেন্টে অংশ নিয়েছে চারটি দল। প্রতি দল চারটি করে ম্যাচ খেলবে। চার ম্যাচ শেষে সর্বোচ্চ পয়েন্টধারী দল চ্যাম্পিয়ন হবে। রাশিয়ার বিপক্ষে হারের পরেও শিরোপার আশা ছাড়ছেন না মেয়েদের কোচ গোলাম রব্বানী ছোটন। ছোটন আরো বলেন, ‘আমাদের শুরুটা বাজে হয়েছিল। আস্তে আস্তে মেয়েরা খেলায় ফিরেছে। যত সময় গেছে মেয়েরা তত ভালো খেলেছে। চাপের কারণে মেয়েদের শুরুটা এরকম হয়েছিল। বিরতির সময় তাদেরকে আমরা বিষয়টি বলেছিলাম এরপর তারা ভালো করেছে। আমি মনে করি আত্মবিশ্বাস বাড়াতে এ ম্যাচটি সামনের এএফসি ও সাফের ম্যাচগুলোর জন্য বিরাট সহায়ক হবে।’
প্রথমার্ধে সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল বাংলাদেশ। তবে রাশিয়ান গোলরক্ষক ঝাঁপিয়ে তা ফিরিয়ে দেন। বাংলাদেশের খেলোয়াড়রা উঁচুমানের ট্রেনিং পেলে জমজমাট লড়াই হতো বলে মনে করেন ছোটন। তিনি বলেন, ‘৩৮তম মিনিটে ভালো একটা সুযোগ তৈরি হয়, প্রীতির শট দারুণ সেভ হয়। শুরুতে ওদের মার্কিংয়ের পরিকল্পনা ছিল। কিন্তু প্রথম গোলটার পাসটা ৪০ গজ দূর থেকে এসেছে। এখানে আমাদের তিন জন মিডফিল্ডার ভুলটা করেছে। তারা মার্কিংয়ে রাখলে এটা হতো না। রাশিয়ার মেয়েরা যে লেভেলে ক্লাবে খেলেছে, টেকনিক্যাল বিষয়গুলো বুঝেছে, সেখানে আমাদের এই মেয়েরা এক বছর ধরে শিখছে। যদি এরাও পাঁচ-ছয় বছর শিখত, ওই পর্যায়ের ট্রেনিং করত তাহলে হাড্ডাহাড্ডি লড়াই হতো।
জয় দিয়ে আসর শুরু করতে পেরে খুশি রাশিয়ান কোচ ইয়েলেনা মেদভেদ। স্বাগতিকদের হারানোর পর উচ্ছ¡সিত হয়ে তিনি বলেন, ‘আপনারা দেখেছেন ম্যাচটা কঠিন ছিল। আমাদের কিছু পরিকল্পনা ছিল, যার সবগুলো প্রয়োগ করতে পারিনি। কিন্তু জিতেছি তাতেই আমরা খুশি। ট্যাকটিক্যাল ও টেকনিক্যাল প্রস্তুতিতে ভিন্নতা ছিল। বাংলাদেশ কোচ দুই দিকেই তার মতো করে ছক কষেছিল। বাংলাদেশের খেলায় আমি মুগ্ধ। তারা চেষ্টা করেছে, সেরাটা দিয়েছে, রাইট মিডফিল্ডার প্রীতি বেশ ছোটাছুটি করেছে আমাদের পরিকল্পনা ভেস্তে দেয়া জন্য, তার খেলা আমার ভালো লেগেছে। এখানকার আবহাওয়া আমাদের জন্য কঠিন ছিল। আপনারাও দেখেছেন ম্যাচের পর মেয়েরা মাঠে বসে পড়েছিল। কেবল আবহাওয়া নয় সময়ের পার্থক্যও আমাদের জন্য কঠিন ছিল। আমাদের জন্য এই মাঠ যথেষ্ট ভালো নয়।
আমাদের দেশে আমরাও টার্ফে খেলি, কিন্তু সেগুলো এমন না।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়