দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

মালিবাগে ট্রেন-বাস সংঘর্ষ : ২ ঘণ্টার পর সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর মালিবাগ রেল ক্রসিংয়ে পঞ্চগড়মুখী দ্রুতযান ট্রেনের সঙ্গে সোহাগ পরিবহনের স্ক্যানিয়া বাসের ধাক্কার ঘটনা ঘটেছে। গতকাল বুধবার রাত ৮টা ৫০ মিনিটের দিকে এ ঘটনাটি ঘটে। তবে এ সময় বাসে যাত্রী না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। যদিও এ দুর্ঘটনার পর পুরো দেশের সঙ্গে দুই ঘণ্টা রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। রাজধানীর মৌচাক থেকে রামপুরাগামী ও এর আশপাশের সড়কে দেখা দেয় তীব্র যানজট। পরে ট্রেনটি কিছুটা পেছনের দিকে নিলে গাড়ির সঙ্গে দূরত্ব সৃষ্টি হয়। তখন গাড়িটি রেললাইন থেকে মালিবাগের বাস কাউন্টারে নেয়া হয়। ট্রেনটিও রেলক্রসিং থেকেই রাত ১০টা ৪৭ মিনিটের দিকে পঞ্চগড়ের উদ্দেশে রওনা করে। প্রায় দুই ঘণ্টা পর রাত ১১টায় পুরো পরিস্থিতি স্বাভাবিক হয়।
প্রত্যক্ষদর্শী ও সোহাগ পরিবহন কর্তৃপক্ষের অভিযোগ গাড়ি থামানোর জন্য যে রেলক্রসিং বারগুলো ফেলার কথা ছিল তা ফেলা হয়নি। ফলে গাড়িটি ক্রসিংয়ে উঠে গিয়ে এ ঘটনা ঘটে। তবে ট্রেনটি কমলাপুর থেকে খুব দ্রুত বেগে না আসায় গাড়িটিকে ধাক্কা দিয়ে কয়েকশ মিটার দূরে নিলেও সেভাবে দুমড়ে-মুচরে যায়নি। এজন্য চালক গাড়িটি চালিয়ে নিয়ে গেছেন। তবে ঘটনার থেকেই রেল ক্রসিংয়ের গেটম্যানরা পলাতক রয়েছেন।
গতকাল সরজমিনে গিয়ে দেখা যায়, মালিবাগ রেলক্রসিংয়ের আশপাশে উৎসুক জনতার প্রচণ্ড ভীড়। এই ভীড় সামলাতে গিয়ে বেগ পেতে হয় পুলিশসহ অন্যান্য বাহিনীকে। ভীড় ঠেলে মগবাজার ক্রসিংমুখে যেতেই দেখা যায় সোহাগ ভলভো কোম্পানির স্ক্যানিয়া এসি বাস। যার নাম্বার- ঢাকা মেট্রো ব ১৪-৬৬৬৩। বাসটি পঞ্চগড়মুখী দ্রুতযান এক্সপ্রেসের সঙ্গে লেগে আছে। পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস ও রেলওয়ে কর্তৃপক্ষ পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছেন। এ সময় কথা হয় দুর্ঘটনায় পতিত সোহাগ কোম্পনি গাড়ির ম্যানেজার দুলালের সঙ্গে। তিনি জানান, তাদের বাসটি বেনাপোল থেকে রওনা করে সাড়ে ৮টার দিকে সোহাগ বাস কাউন্টারে যাত্রী নামিয়ে উত্তরার আবদুল্লাহপুরের দিকে যাচ্ছিল। বাসটি চালাচ্ছিলেন শাহীন আলম। ক্রসিংবারটি সময় মতো না ফেলায় তাদের গাড়িটি রেলক্রসিংয়ে উঠে পড়লে ট্রেনটি ধাক্কা দিয়ে ২০০ মিটারের মতো দূরত্বে নিয়ে যায়। তবে চালকসহ বাসে থাকা কেউ হতাহত হয়নি। প্রত্যক্ষদর্শী রেজা ভোরের কাগজকে জানান, তিনি পশ্চিম মালিবাগে থাকেন। গেটম্যানরা ক্রসিংবার সময়মতো না ফেলায় গাড়িটি রেলক্রসিংয়ে উঠে গেলে সেটিকে ধাক্কা দিয়ে নিয়ে যায় ট্রেনটি। তবে ট্রেনটির গতিবেগ তেমন না থাকায় বড় দুর্ঘটনা ঘটেনি।
পঞ্চগড় দ্রুতগামী ট্রেনটির সহকারী লোকোমাস্টার (চালক) খন্দকার নিশাত আহমেদ জানান, তারা অল্প গতিতে ট্রেনটি চালিয়ে আসছিলেন। তবে এর মধ্যে গাড়িটি ক্রসিংয়ে উঠে যায়। দ্রুত ব্রেক কষলেও এর মধ্যেই বাসটিকে ঠেলে নিয়ে যায় ট্রেনটি। ট্রেনটির যাত্রী রিমন জানান, গতকাল রাত ৮টা ৪৫ মিনিেিটর দিকে ট্রেনটি ছাড়ে। কিছুক্ষণ পড়েই তারা একটি শব্দ পান। পরে দেখতে পান ট্রেনটি থেমে গেছে। এর মধ্যেই অপর দিক ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনের দিকে আসা দেওয়ানগঞ্জ কমিউটার ট্রেনটিও দাঁড়িয়ে পড়ে। এর মধ্যেই কথা হয় ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক মতিঝিল বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) ট্রাফিক মোল্লা তবিবুর রহমানের সঙ্গে। তিনি ভোরের কাগজকে জানান, তারা গাড়িটি সরানোর জন্য রেকার নিয়ে এসেছেন। তবে উৎসুক জনতার ভীড়ে কাজ করতে বেগ পেতে হচ্ছে। এর মধ্যেই রেকারটি কাজ শুরু করলে ২০ টনের বেশি ওজনের ভলভো স্ক্যানিয়া বাসটি সরাতে ব্যর্থ হয়। তখন পুলিশ, ট্রেন ও বাসচালক ট্রেনটি পেছনের দিকে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়। পরে সেই অনুযায়ী পেছনে নিলে গাড়িটির সঙ্গে ট্রেনটির বডির অংশ আলাদা হয়ে যায়। তখন বাসটিকে একজন চালক চালিয়ে সরিয়ে নেয়। ১০টা ৪৭ মিনিটে ট্রেনটি গন্তব্যে যাত্রা শুরু করে। রমনা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসান বলেন, রাত ১০টা ৫০ মিনিটের দিকে যান চলাচল শুরু হয়। রাত ১১টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়