দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

প্রিমিয়ার ইউনিভার্সিটি : উপাচার্য পদে পুনর্নিয়োগ পেলেন ড. অনুপম সেন

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রফেসর ড. অনুপম সেনকে প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য পদে পুনর্নিয়োগ দেয়া হয়েছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৩১ (১) ধারা অনুযায়ী চট্টগ্রাম তথা বাংলাদেশে উচ্চমানসম্পন্ন শিক্ষা বিস্তারে বিশেষ ভূমিকা পালনকারী শিক্ষাপ্রতিষ্ঠান প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য পদে পুনরায় তাকে নিয়োগ প্রদান করেছেন বলে জানা গেছে।
ড. অনুপম সেনের পিতা বিরেন্দ্রলাল সেন ইংরেজিতে এমএ ও বিএল ডিগ্রিপ্রাপ্ত ছিলেন এবং চট্টগ্রাম কোর্টে ওকালতি করতেন। মাতা স্নেহলতা সেন কলকাতার ঐতিহ্যবাহী বেথুন স্কুল থেকে তার পাঠ সম্পন্ন করেন। প্রফেসর সেন চট্টগ্রাম মহানগরীতে জন্মগ্রহণ করলেও তার গ্রামের বাড়ি পটিয়া উপজেলার ধলঘাটে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজতত্ত্বে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে তিনি সমাজতত্ত্বে এমএ ও পিএইচডি ডিগ্রি লাভ করেন।
বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান রাউটলেজ এন্ড কেগানপল থেকে তার ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাস ফরমেশন ইন ইন্ডিয়া’ গ্রন্থটি প্রকাশিত হয়েছিল। গ্রন্থটি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স গ্রন্থ হিসেবে পড়ানো হয়। এর মধ্যে রয়েছে কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়, আমেরিকার ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়; সুইডেনের টিনবারজেন বিশ্ববিদ্যালয় (১৯৬৯ সালে অর্থনীতিতে ১ম নোবেল পুরস্কারপ্রাপ্ত টিনবারজেনের নামে এই বিশ্ববিদ্যালয়), ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়, জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়। এই গ্রন্থটি রাউটলেজ আবার প্রকাশ করেছে ২০১৭ সালে, ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন: ব্রিটিশ ইন ইন্ডিয়া’ শিরোনামে। এই গ্রন্থটি উন্নয়ন অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের অনেক গবেষক কর্তৃক বহুল উদ্ধৃত। গুগল স্কলারে এ পর্যন্ত ১২১ বার উদ্ধৃত হয়েছে গ্রন্থটি। এটি ছাড়াও প্রফেসর সেন আরো ১৬টি গ্রন্থ রচনা করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়