দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

টি-টোয়েন্টি সিরিজে নতুন মুখ জাকের-রিশাদ

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য গতকাল ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তৃতীয় ওয়ানডেতে বাদ পড়ার পর এবার টি-টোয়েন্টি সিরিজেও বাদ পড়লেন ব্যাটার আফিফ হোসেন ধ্রæব। তার সঙ্গে বাদ পড়েন উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান। তবে নতুন করে ডাক পেয়েছেন লেগ স্পিনার রিশাদ হোসেন ও উইকেটরক্ষক ব্যাটার জাকের আলি অনিক। এছাড়া দলে ফিরেছেন পেসার শরিফুল ইসলাম। একই সঙ্গে সর্বশেষ ইংল্যান্ড সিরিজের দলে থাকা তানভীর ইসলাম এবং রেজাউর রহমান রাজাও টি-টোয়েন্টির দল থেকে বাদ পড়েছেন।
ঘরের মাঠে ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করে আত্মবিশ্বাসী টাইগাররা। আয়ারল্যান্ড সিরিজ শুরুর আগেই দলে বড় পরিবর্তনের আভাস দিয়েছিল বিসিবি। দলে এমন বড় পরিবর্তনের কারণ হিসেবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘ইংল্যান্ডের সঙ্গে আমরা খুবই সফল একটা সিরিজ খেলেছি। আমাদের ক্রিকেটের জন্য মাইলফলক। এখন আয়ারল্যান্ডের বিপক্ষে কিছু প্লেয়ারকে দেখার সুযোগ তৈরি হয়েছে। যে কারণে আমরা কিছু ক্রিকেটার পরিবর্তন করেছি। যারাই এই সিরিজে নেই, তারা চোখের আড়াল হবে না। তাদের জন্য সুযোগ আসবে। আমরা বিশ্বকাপের কথা ভেবে যে প্রস্তুতিটা নিচ্ছি, সেটার জন্য কিছুসংখ্যক ক্রিকেটারকে দেখতে হতো।’ ঘরোয়া ক্রিকেটে প্রায় এক বছর ধরে ধারাবাহিকভাবে ভালো খেলছেন জাকের। সর্বশেষ বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ১২০.৬৮ স্ট্রাইক রেটে ১১ ইনিংসে ১৭৫ রান করেন ২৫ বছর বয়সি এই উইকেটরক্ষক ব্যাটার। এছাড়া প্রথম শ্রেণির বাংলাদেশ ক্রিকেট লিগে ৬ ইনিংসে তিনটি সেঞ্চুরি ও একটি হাফসেঞ্চুরিতে আসরের সর্বোচ্চ ৪৯২ রান করেন তিনি। জাকেরকে দলে সুযোগ দেয়ার ব্যপারে প্রধান নির্বাচক বলেন, ‘জাকেরকে আমরা ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স বিবেচনা করে নিয়েছি। ‘এ’ দলেও সে ভালো করেছে। প্রথম শ্রেণির ক্রিকেটের পাশাপাশি জাকের ভালো করেছে কুমিল্লার হয়ে গত বিপিএলে।’
অপরদিকে সর্বশেষ ২০২১ সালের জুনে টি-টোয়েন্টিতে কোনো স্বীকৃত ম্যাচ খেলেছিলেন রিশাদ। এরপর আর বিশ ওভারের ক্রিকেটে কোনো স্বীকৃত ম্যাচ খেলেননি তিনি। ১৪ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারও তেমন সমৃদ্ধ নয়। উইকেট নিয়েছেন মাত্র ৬টি। তবে গত বছরের ভারত সিরিজ থেকেই নেট বোলার হিসেবে নিয়মিতই জাতীয় দলের সঙ্গে দেখা গেছে রিশাদকে। আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের হয়ে ২ উইকেট নিয়েছিলেন তিনি।
তাকে দলে নেয়ার ব্যাপারে প্রধান নির্বাচক বলেন, ‘যেহেতু আয়ারল্যান্ডের সঙ্গে খেলা তাই আমরা রিশাদকে একটু দেখতে চাই। ম্যানেজমেন্টও একজন লেগ স্পিনার চাচ্ছিল। সেজন্যই তাকে নেয়া। সে আমাদের এইচপির সঙ্গে অনেক দিন কাজ করেছে। আশা করি যারা নতুন এসেছে তারা যেন সুযোগটা কাজে লাগায়।’
আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে দলে ফিরেছিলেন বাঁহাতি পেসার শরীফুল ইসলাম। কিন্তু শেষ ওয়ানডেতে তাকে ছাড়াই স্কোয়াড ঘোষণা করে বিসিবি। তবে আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আবারো দলে ফিরেছেন তিনি। তার ব্যাপারে নান্নু বলেন, ‘শরীফুল চোটে ছিল অনেক দিন। চোট থেকে সুস্থ হয়ে একটা প্রক্রিয়ার মধ্যে এসেছে। দলের সঙ্গে ছিল। আমরা ওকে ফিরিয়ে এনেছি।’
অপরদিকে ব্যাট হাতে ভালো সময় যাচ্ছে না আফিফের। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে ছিলেন একাদশের বাইরে। চলমান আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজেও ব্যাটিংয়ে নামা হয়নি বাঁহাতি এই ব্যাটারের। শেষ ওয়ানডেতেও তাকে রেখেই স্কোয়াড ঘোষণা করে বিসিবি।
এর আগে আইরিশদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরুতে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে রেকর্ড ৩৩৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ৩০ ওভার ৫ বল খেলে ১৫৫ রান তুলে অলআউট হয়ে যায় সফরকারীরা। ১৮৩ রানের বড় জয় পায় টাইগাররা। এরপর দ্বিতীয় ওয়ানডেতে মুশফিকুর রহিমের দ্রুততম সেঞ্চুরি এবং ওয়ানডেতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ সংগ্রহের ম্যাচ বৃষ্টিতে পরিত্যাক্ত হয়। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৪৯ রান সংগ্রহ করে বাংলাদেশ। একদিনের ক্রিকেটে বাংলাদেশের যা সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ২৭ মার্চ শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। বাকি দুই টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৯ ও ৩১ মার্চ। সবগুলো ম্যাচই শুরু হবে দুপুর ২টায়। টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দলে আছেন সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, শামীম হোসেন পাটোয়ারী, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন ও জাকের আলী অনিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়