দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

ছুটি বাড়ছে না : ১৫ রোজা পর্যন্ত ক্লাস চলবে প্রাথমিকে

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পবিত্র রমজান মাসের শুরু থেকেই মাধ্যমিক স্কুল এবং কলেজ বন্ধ থাকলেও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি পরিবর্তন হচ্ছে না। আগের ঘোষিত ১৫ রোজা অর্থাৎ ৬ এপ্রিল পর্যন্ত ক্লাস চলবে। এরপর ৭ এপ্রিল থেকে শুরু হবে ছুটি। ছুটি থাকবে ২৬ এপ্রিল পর্যন্ত। ২৭ এপ্রিল থেকে ফের ক্লাস শুরু হবে। গতকাল বুধবার প্রাথমিক ও গণশিক্ষাবিষয়ক সংসদীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ সভা অনুষ্ঠিত হয়েছে মিরপুরের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে (ডিপিই)।
সভা সূত্রে জানা গেছে, করোনার কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন ঘাটতি হয়েছে। এই ঘাটতি কাটিয়ে উঠতে ১৫ রোজা পর্যন্ত স্কুল খোলা রেখে রমজান ও ঈদুল ফিতরের ছুটি আগেই নির্ধারণ করে শিক্ষাপুঞ্জি প্রকাশ করা হয়। চাঁদ দেখা সাপেক্ষে ২৪ মার্চ থেকে রমজান শুরু হওয়ায় ২৩ মার্চ থেকে মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ছুটি ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। সেভাবে এ স্তরের বার্ষিক শিক্ষাপুঞ্জি প্রকাশ করা হয়।
জানা গেছে, মাধ্যমিকের স্কুল-কলেজে আজ থেকে রমজানের ছুটি শুরু হলেও খোলা থাকছে সরকারি প্রাথমিক বিদ্যালয়। এজন্য এ স্তরের শিক্ষকদের একাধিক সংগঠনের নেতারা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে লিখিতভাবে মাধ্যমিক স্তরের সঙ্গে ছুটি সমন্বয় করার দাবি জানিয়েছেন। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে নানাভাবে এ দাবি জানাচ্ছেন শিক্ষকরা।
এসব দাবির পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার সংসদীয় কমিটির সভায় ছুটি বাড়ানোর প্রস্তাব তুলে ধরা হয়। তবে এই প্রস্তাব নাকচ করে দেয়া হয়েছে। ছুটি কমিয়ে দিলে শিখন ঘাটতি কাটানো কঠিন হয়ে পড়বে। ফলে শিক্ষার্থীরা আরো পিছিয়ে পড়বে বলে সভায় তুলে ধরেন কমিটির সদস্যরা।
জানতে চাইলে ডিপিইর মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত ভোরের কাগজকে বলেন, প্রাথমিক বিদ্যালয়ের ছুটির দিনপুঞ্জি অনুযায়ী ৭-২৬ এপ্রিল রমজান ও ঈদের ছুটির জন্য বন্ধ থাকবে। ২৭ এপ্রিল থেকে ক্লাস শুরু হবে। এটি পরিবর্তন হচ্ছে না। দিনপঞ্জি অনুযায়ী ছুটি কার্যকর হবে। তিনি আরো বলেন, আগামী ১৫ রমজান পর্যন্ত ক্লাস চললেও এর মধ্যে দুটি শুক্রবার রয়েছে। দুই শুক্র-শনিবার নিয়ে বন্ধ থাকছে চার দিন। আবার স্বাধীনতা দিবসের ছুটিও রয়েছে। সব মিলিয়ে রোজার মধ্যে ৯ দিন ক্লাস হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়