দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

কবি মুহম্মদ নুরুল হুদা : ভাষা সম্প্রীতিই মানবজাতির জন্য কল্যাণকর

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা বলেছেন, ‘অ’ হলো বাংলা লিপির প্রথম স্বরবর্ণ এবং প্রথম বর্ণ। এই ‘অ’ দিয়েই ভাষার শুরু, ধ্বনির শুরু। তারপর বিচিত্র উপায়ে ভাষাগুলো ছড়িয়ে পড়ে। ইস্টার্ন ইউনিভার্সিটিতে গতকাল বুধবার ভাষাশহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনারের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। কবি মুহম্মদ নুরুল হুদা বলেন, ভাষার কোনো শত্রæ নেই। কিন্তু আমরা না বুঝেই ভাষার মধ্যে শত্রæতা লাগিয়ে দেই। আসলে ভাষা বৈরিতা নয়, ভাষা সম্প্রীতিই হলো মানবজাতির জন্য সবচেয়ে কল্যাণকর। ১৯৫২ সালে বাংলা ভাষার জন্য আন্দোলন ও এর জন্য জীবন উৎসর্গ করার ঘটনার মধ্য দিয়ে তা প্রমাণিত হয়েছে। সারা পৃথিবীর মানুষ এ কথা বুঝে গেছে যে, মাতৃভাষাকে রক্ষা করতে না পারলে মানবতা রক্ষা করা সম্ভব নয়।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. আলী আজ্জম। বিশেষ অতিথি ছিলেন শহীদ মিনারের পৃষ্ঠপোষক লায়ন আব্দুস সালাম চৌধুরী। বিজ্ঞপ্তি
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। সমাপনী বক্তব্য দেন রেজিস্ট্রার ড. আবুল বাশার খান।
এর আগে ৩১ জানুয়ারি ইস্টার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন লায়ন আব্দুস সালাম চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়