দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

এক সেঞ্চুরিতেই চার ধাপ এগোলেন মুশফিক

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইরিশদের বিপক্ষে ব্যাট হাতে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন মুশফিকুর রহিম। আর এর প্রভাব পড়ে গতকাল প্রকাশিত আইসিসির হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে। চার ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছেন এই উইকেটরক্ষক ব্যাটার। যা টাইগার ব্যাটারদের মধ্যে সেরা। অপরদিকে এই সিরিজে ব্যাট হাতে রান না পাওয়ায় তিন ধাপ পিছিয়ে ২২তম স্থানে রয়েছেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল।
মুশফিকের করা ৬০ বলে ১০০ রানের সুবাদে ওয়ানডেতে সর্বোচ্চ সংগ্রহ পায় টাইগাররা। আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজে নতুন ভূমিকায় দেখা যায় মুশফিককে। আগে টপঅর্ডারে ব্যাট করতে নামলেও এই সিরিজে খেলানো হয় মিডলঅর্ডার ব্যাটসম্যান হিসেবে। ৬ নম্বরে ব্যাট করতে নেমে সিরিজের প্রথম ম্যাচে করেন ২৬ বলে ৪৪ রান। এরপর দ্বিতীয় ওয়ানডেতে আবারো ছয় নম্বরে নেমে ৬০ বলে অপরাজিত ১০০ রানের ইনিংস খেলে গড়েন ওয়ানডেতে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। ভেঙে দেন সাকিব আল হাসানের প্রায় ১৪ বছর আগে গড়া ৬৩ বলে শতকের রেকর্ড। ফলে র‌্যাঙ্কিংয়ে প্রভাব পড়ে এই ব্যাটারের।
অন্যদিকে বেশ কিছুদিন ধরেই ব্যর্থতার বৃত্তে আটকা তামিম ইকবাল। ইংল্যান্ডের পর আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও সুবিধা করতে পারেননি বাঁহাতি এই ওপেনার। আইরিশদের বিপক্ষে প্রথম ম্যাচে ৩ রানে আউট হওয়া এই ওপেনার দ্বিতীয় ওয়ানডেতে করেন ২৩। এমন পারফরম্যান্সের পর ব্যাটারদের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ পিছিয়েছেন তামিম। বর্তমানে ২২তম স্থানে রয়েছেন টিম টাইগার্সের ওয়ানডে অধিনায়ক।
ওয়ানডে ব্যাটারের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সবার উপরে পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। ইংল্যান্ড সিরিজে দারুণ ব্যাটিং করেও লিটন দাস, সাকিব আল হাসান এবং নাজমুল হোসন শান্তর র‌্যাঙ্কিং অপরিবর্তিত রয়েছে। এছাড়া অভিষেকে ৯২ রানের ইনিংস খেলা তাওহিদ হৃদয় পরের ম্যাচে ৪৯ রান করলেও সেরা একশতে প্রবেশ করতে পারেননি।
ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিয়ে শীর্ষস্থানে উঠেছেন অস্ট্রেলিয়ার জস হ্যাজলেউড। ভারতের মোহাম্মদ সিরাজকে টপকে প্রথমবার এক নম্বরে জায়গা করে নেন ডানহাতি এই পেসার। আগে তার সেরা র‌্যাঙ্কিং ছিল দ্বিতীয়। বাংলাদেশের বোলারদের মাঝেও তেমন কোনো পরিবর্তন নেই। আগের মতোই টাইগার বোলারদের মধ্যে শীর্ষে আছেন সাকিব। তার স্থান ৬ নম্বরে। আয়ারল্যান্ডের বিপক্ষে এখনো মাঠে না নামা মেহেদী হাসান মিরাজ রয়েছেন ১৬ নম্বরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়