দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

ঈদে ট্রেনের অগ্রিম টিকেট শতভাগ অনলাইনে : ভোগান্তি কমবে আশা রেলমন্ত্রীর

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো মানুষের ভোগান্তি কমাতে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ট্রেনের সব টিকেট অনলাইনে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ৭ এপ্রিল থেকে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বাংলাদেশ রেলওয়ের এবারের ঈদযাত্রার প্রস্তুতির বিষয়ে গতকাল বুধবার রেল ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, এর আগে আমরা দেখেছি মানুষ টিকেটের জন্য কমলাপুরসহ দেশের নানা স্টেশনে কীভাবে দুই-তিন দিন ধরে অপেক্ষা করে। এ ভোগান্তি আর দেখতে চাই না। অনেকে ২৪ ঘণ্টা অপেক্ষার পরেও টিকেট না পেয়ে হতাশ হয়ে পড়েন। এবারে আমরা টিকেটপ্রত্যাশীদের এ ধরনের ভোগান্তি কমাতে অনলাইনে শতভাগ টিকেট বিক্রি করব। এজন্য এনআইডি দিয়ে যাত্রীদের রেজিস্ট্রেশন করতে হবে। তারা বাড়িতে বসে প্রতি মুহূর্তে ওই ট্রেনে কতটি টিকেট আছে তা জানতে পারবেন এবং নির্বিঘেœ টিকেট কাটতে পারবেন।
রেলমন্ত্রী জানান, যাত্রার ১০ দিন আগের ঈদ অগ্রিম টিকেট কেনা যাবে। ঈদযাত্রায় ১৭ এপ্রিলের অগ্রিম টিকেট মিলবে ৭ এপ্রিল। ১৮ এপ্রিলের টিকেট ৮ এপ্রিল, ১৯ এপ্রিলের টিকেট ৯ এপ্রিল, ২০ এপ্রিলের টিকেট ১০ এপ্রিল এবং ২১ এপ্রিলের টিকেট ১১ এপ্রিল পাওয়া যাবে। আর ফিরতি অগ্রিম টিকেট পাওয়া যাবে ১৫ এপ্রিল থেকে ২০ এপ্রিল।
অনলাইনে টিকেট বিক্রির ফলে কালোবাজারি শতভাগ দূর হওয়ার প্রত্যাশার কথা জানিয়ে মন্ত্রী বলেন, আপনারা কালোবাজারি নিয়ে বহু কথা শুনেছেন, আপনারা সাংবাদিকরা নিউজ করেছেন। অনলাইনে টিকেট বিক্রির ক্ষেত্রে একজন যাত্রী ঈদের অগ্রিম টিকেট ও ফেরত যাত্রার টিকেট উভয় ক্ষেত্রে সর্বোচ্চ একবার এবং প্রতি ক্ষেত্রে সর্বোচ্চ চারটি টিকেট কিনতে পারবেন। তবে সেক্ষেত্রে সহযাত্রীদের এনআইডি/জন্মনিবন্ধন নম্বর ইনপুট দেয়ার ব্যবস্থা থাকবে। ঢাকা থেকে বহির্গামী ট্রেনের মোট ২৫ হাজার ৭৭৮ আসনের সবগুলোই অনলাইনে বিক্রি হবে।
ঈদযাত্রায় যাত্রীদের সুবিধায় ৯ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে রেলওয়ে। এগুলো হলো- চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চাঁদপুর ঈদ স্পেশাল-১ ও ৩, চাঁদপুর-চট্টগ্রাম-চাঁদপুর রুটে চাঁদপুর ঈদ স্পেশাল-২ ও ৪, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল-৬, চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে ময়মনসিংহ ঈদ স্পেশাল, সিলেট-চাঁদপুর-সিলেট রুটে ঈদ স্পেশাল-১০, ঢাকা-চিলাহাটি-ঢাকা রুটে ঈদ স্পেশাল ১৪ ও ১৫ এবং পঞ্চগড় রুটে ঈদ স্পেশাল-১ ও ২।
অন্যদিকে শোলাকিয়ায় ঈদের নামাজের যাত্রীদের জন্য ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল-১১ ও শোলাকিয়া ঈদ স্পেশাল-১২ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল-১৩ ও ১৪ ট্রেন চলবে বলেও জানান মন্ত্রী।
তিনি বলেন, ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে শোভন শ্রেণির (ননএসি) মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকেট যাত্রার দিন কাউন্টার থেকে বিক্রি করা হবে।
শতভাগ টিকেট বিক্রিতে চাপ বেড়ে সার্ভার হ্যাং করবে কিনা? এমন প্রশ্নের জবাবে অনলাইনে টিকেট বিক্রির দায়িত্বে থাকা সহজ ডট কমের প্রজেক্ট ডিরেক্টর সন্দীপ দেবনাথ বলেন, গত বছর পর্যন্ত আমাদের ৮০-৯০ টা সার্ভার কাজ করতো, এবারে ২৫০টি সার্ভার কাজ করবে। সে কারণে প্রতি মিনিটে ৩৫ হাজারের পরিবর্তে ৫ লাখ টিকেট বিক্রির সক্ষমতা বেড়েছে। তাছাড়া আরো বেশকিছু নতুন প্রযুক্তি ইনপুট করার কথাও জানান তিন। যাতে প্রতিদিন মাত্র ২৮ হাজার টিকেট বিক্রিতে কোন সমস্যা হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়