দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

ইরাক যুদ্ধ নিয়ে মার্কিন নাগরিকদের উপলব্ধি

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্র ২০০৩ সালের ১৯ মার্চ ইরাকে বিমান হামলা এবং ২০ মার্চ থেকে স্থল হামলা শুরু করেছিল। তখন এই আগ্রাসনের পক্ষে দুই-তৃতীয়াংশ আমেরিকানের সমর্থন ছিল। কিন্তু ইরাক যুদ্ধের ২০ বছর পর সা¤প্রতিক এক জরিপে দেখা যায়, এখন ৬১ শতাংশ আমেরিকানই ইরাক আগ্রাসনকে যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্ত মনে করেন। অনলাইন সংবাদমাধ্যম এক্সিয়স ও জরিপ সংস্থা ইপসস এই জরিপ চালিয়েছে।
অবশ্য এখনো ২৬ শতাংশ ডেমোক্র্যাট ও ৫৮ শতাংশ রিপাবলিকান ইরাক আগ্রাসনের সিদ্ধান্তকে সঠিক বলে মনে করেন। গত সপ্তাহে আঠারোর্ধ্ব ১ হাজার ১৮ জন আমেরিকানের ওপর এই জরিপ চালানো হয়। এতে আরও দেখা যায়, জরিপে অংশগ্রহণকারীদের ৬৭ শতাংশই মনে করেন, এই যুদ্ধ যুক্তরাষ্ট্রকে কোনোভাবেই নিরাপদ করেনি।
জরিপ অনুযায়ী, যুক্তরাষ্ট্র বৈশ্বিক নেতৃত্বে থাকুক, প্রায় তিন-চতুর্থাংশ আমেরিকানই তা চান। গত দুই দশকে জাতীয় প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তার ওপর ওয়াশিংটনের সার্বিক মনযোগ যুক্তরাষ্ট্রকে আরও নিরাপদ করেছে বলে মনে করছেন ৫৪ শতাংশ আমেরিকান।
ইরাকের সাদ্দাম হোসেনের কাছে ‘গণবিধ্বংসী অস্ত্র (উইপনস অব মাস ডেস্ট্রাকশন)’ আছে অভিযোগে দেশটিতে আগ্রাসন চালিয়েছিল যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। এই যুদ্ধের প্রতি অধিকাংশ প্রাথমিক সমর্থন ছিল যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ প্রশাসনের এ ধরনের মিথ্যা দাবির ওপর ভিত্তি করে। ইরাক বডি কাউন্ট প্রজেক্ট নামের একটি সংস্থার হিসাবমতে, ওই আগ্রাসন ও তৎপরবর্তী মার্কিন দখলদারত্বে ইরাকে ২ লাখ ১০ হাজার বেসামরিক নাগরিক নিহত হন। ইরাকিদের মুক্ত ও গণতন্ত্রের প্রতিশ্রুতি দিয়ে ২০০৩ সালে ওই আগ্রাসন চালানো হলেও আজকের ইরাক সেই বাস্তবতা থেকে অনেক দূরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়