মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

সেমিনারে বক্তারা : রাজনৈতিক সদিচ্ছা ছাড়া দুর্নীতি প্রতিরোধ অসম্ভব

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুর্নীতি বাংলাদেশসহ সারাবিশ্বে একটি ব্যাধি। সামাজিক সচেতনতা ও রাজনৈতিক সদিচ্ছা ছাড়া এটি প্রতিরোধ করা সম্ভব নয়। গতকাল মঙ্গলবার সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ আয়োজিত ‘কল টু অ্যাকশন এগেইনস্ট করাপশন’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন বক্তারা।
অনুষ্ঠানে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পে দুর্নীতির প্রভাবের উপর একটি গবেষণাপত্র উপস্থাপন করা হয়। গত দুই বছর ধরে ওই গবেষণা চালানো হয়।
অনুষ্ঠানে অংশ নেন- যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস। তিনি বলেন, যুক্তরাষ্ট্রেও দুর্নীতি সমস্যা আছে। দুঃখজনকভাবে আমার দেশেও কয়েকটি বড় ধরনের স্ক্যান্ডাল হয়েছে। অনুষ্ঠানে বেসরকারি সংস্থা সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজের (সিজিএস) চেয়ারম্যান মঞ্জুর হোসেন এবং নির্বাহী পরিচালক জিল্লুর রহমানও বক্তব্য রাখেন।
সেমিনারে অংশ নিয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, অত্যন্ত দুঃখের বিষয় দেশের সর্বোচ্চ আদালত থেকে সাজাপ্রাপ্ত আসামিও রাজনীতিতে যুক্ত হয়ে মানুষের নেতা হয়ে যায়, এটি হতে পারে না। দুর্নীতি প্রতিরোধের জন্য দরকার রাজনৈতিক সদিচ্ছা ও সামাজিক সচেতনতা।
সাবেক এনবিআর চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, এখন যিনি দুর্নীতি করছেন, ভবিষ্যতে একদিন তিনিই দুর্নীতির শিকার হবেন এই উপলব্ধি থাকতে হবে। অন্যথায় এটি বন্ধ হবে না। সমাজে যারা দুর্নীতি করতে চায় না, তারা কোনঠাসা হয়ে পড়ে এবং তাদের সুরক্ষা দিতে না পারলে দুর্নীতি প্রতিরোধের মানসিকতা কমে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।
বাংলাদেশ দোকান মালিক সমিতির প্রেসিডেন্ট মোহাম্মাদ হেলালউদ্দিন বলেন, আমরা করপোরেট সংস্কৃতি না বুঝেই সেটিকে অনুসরণ করা শুরু করেছি। কোভিড ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সরকার এসএমই খাতে প্রচুর সহযোগিতা দিয়েছে। কিন্তু এর একটি টাকাও ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা পায়নি।
সেন্টার ফর পলিসি ডায়ালগের নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, গত ১৫-২০ বছর ধরে আমরা বিভিন্ন গবেষণায় দেখে আসছি যে, ব্যবসা করতে যে প্রতিবন্ধকতা আছে তার মধ্যে দুর্নীতি শীর্ষে। ব্যবসা করতে গেলে বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হয়। কিন্তু দুর্নীতি সামষ্টিক অর্থনীতির ওপর প্রভাব ফেলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়