মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

সদরপুর ব্রিজের অ্যাপ্রোচে ধস : সুনামগঞ্জ-সিলেট সড়কে যানচলাচল হুমকির মুখে

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

হোসাইন আহমদ, শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) থেকে : সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের সদরপুর ব্রিজের পূর্ব পাড়ে অ্যাপ্রোচ ধসে গেছে। এতে হুমকির মুখে পড়েছে স্বাভাবিক যান চলাচল। গত নভেম্বর মাসের প্রথম সপ্তাহে ব্রিজের পশ্চিম পাড়ের ডান পাশের একটি অ্যাপ্রোচ ধসে গেলে সড়ক ও জনপথ বিভাগ স্টিলের বেইলি ব্রিজ নির্মাণ করে যান চলাচল স্বাভাবিক রাখে। বর্তমানে সদরপুর ব্রিজ এলাকার দুই পাশ নদী ভাঙনের কবলে পড়ায় অ্যাপ্রোচগুলো ধসে যাওয়া এবং ব্রিজের যে কোনো অংশ দেবে গিয়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন এলাকাবাসী।
জানা যায়, সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ ঠিকাদারের মাধ্যমে গত বছরের জুন-জুলাই মাসে সদরপুর ব্রিজের পশ্চিম পাশের অ্যাপ্রোচ মেরামত ও সংস্কার কাজ করে। সংস্কারের এক মাসের মধ্যেই মেরামত করা অংশের ব্রিজের মুখ দেবে যায়। অ্যাপ্রোচ নিচের দিকে ধসে পড়ে এবং একটি অ্যাপ্রোচ হেলে পড়ে। পরে যান চলাচল স্বাভাবিক রাখতে সড়ক ও জনপথ বিভাগ পশ্চিম পাশে স্টিলের আংশিক বেইলি ব্রিজ নির্মাণ করে। এতে ছোট যানবাহন থেকে শুরু করে বড় বড় বাস, ট্রাক, লরি, ঝুঁকি নিয়ে চলাচল করতে থাকে। গত বছর থেকে সদরপুর ব্রিজের নিচেসহ আশপাশের এলাকায় নদী ভাঙন শুরু হয় এবং ব্রিজটি নদী ভাঙনের কবলে পড়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের সদরপুর ব্রিজ এলাকায় গিয়ে দেখা যায়, সদরপুর ব্রিজের পূর্ব পাশের অর্ধেক সড়ক ভেঙে বাম পাশের অ্যাপ্রোচটি হেলে পড়েছে। যদিও সড়ক ও জনপথ বিভাগ টানা দিয়ে অ্যাপ্রোচ আটকানোর চেষ্টা করেছে। কাজের কাজ কিছুই হয়নি। বর্তমানে সদরপুর ব্রিজের পূর্ব পাশের অর্ধেক সড়ক ভেঙ্গে ব্রিজটির বাম পাশের এ্যাপ্রোচ সদরপুর খালে দেবে যাওয়ায় বাম পাশের এপ্রোচটি হেলে পড়েছে। এতে করে ব্রিজের একপাশ দিয়ে চলাচল করছে সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কে যাতায়াতকারী যানবাহনসহ সাধারণ লোকজন। ব্রিজটি দিয়ে দিনের বেলায় স্বাভাবিকভাবে যানবাহন চলাচল করলেও রাতের বেলায় যে কোনো ধরনের দুর্ঘটনার আশঙ্কায় রয়েছে চলাচলকারী যানবাহন চালক ও স্থানীয় লোকজন। সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ দায়সাড়াভাবে ব্রিজটির অ্যাপ্রোচের ভাঙা অংশে বস্তা দিয়ে প্রতিবন্ধকতা ও রাতে যানবাহনের সতর্কতার জন্য লাল নিশান স্থাপন করে দিলেও ব্রিজটির ভাঙা অংশ মেরামতের কোনো উদ্যোগ চোখে পড়েনি।
বাস চালক সিদ্দিক আহমদ বলেন, এ সড়ক দিয়ে প্রতিদিন দুই লক্ষাধিক মানুষ সুনামগঞ্জ থেকে সিলেট হয়ে দেশের বিভিন্ন প্রান্তে আসা যাওয়া করে থাকে। আমি প্রতিদিন সিলেট থেকে সুনামগঞ্জ ৪ বার যাত্রীবাহী বাস নিয়ে যাতায়াত করে থাকি। সদরপুর ব্রিজটি এখন ঝুঁকিপূর্ণ। খুব সাবধানে গাড়ি চালিয়ে ব্রিজের উপর দিয়ে যেতে হয়। বড় বড় ভারী ট্রাক ব্রিজ দিয়ে চলাচল করে থাকে। ভারী যানবাহন চলাচলের কারণে ওই অংশটুকুও ধসে যেতে পারে। তাই এটি দ্রুত সংস্কার করা প্রয়োজন। সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম প্রামাণিক বলেন, সদরপুর ব্রিজটির অ্যাপ্রোচের পশ্চিম পাশে বেইলি ব্রিজ বসিয়ে যান চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। পূর্ব পাশের অ্যাপ্রোচ ধসে যাওয়ায় পশ্চিম পাশের মতো পূর্ব পাড়েও বেইলি ব্রিজ নির্মাণে টেন্ডার প্রক্রিয়া চলমান রয়েছে। আশা করছি জায়গাটি দ্রুত মেরামত করা সম্ভব হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়