মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে রিট আপিলেও খারিজ

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচন করে নির্বাচন কমিশনের (ইসি) প্রকাশ করা গেজেটের বৈধতা নিয়ে দায়ের করা পৃথক দুইটি রিট গত বুধবার সরাসরি খারিজ করে দিয়েছিলেন হাইকোর্ট। এবার একটি রিট আপিল বিভাগের চেম্বার আদালতেও খারিজ করে দেয়া হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খানের করা লিভ টু আপিল আবেদনটি আপিল বিভাগের চেম্বার বিচারপতি জাহাঙ্গীর হোসেন গতকাল মঙ্গলবার খারিজ করে আদেশ দেন। আবেদনের পক্ষে এম এ আজিজ খান নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম ও সায়েম মোহাম্মদ মুরাদ।
আদেশের পর শেখ মোহাম্মদ মোরশেদ বলেন, ইসির প্রজ্ঞাপন স্থগিত চেয়ে করা আবেদনটি খারিজ করে দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত। ফলে ইসির প্রজ্ঞাপনটি বহাল থাকছে। রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণে আর কোনো বাধা নেই।
রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে গত ১৩ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি করে। এ প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চেয়ে ৭ মার্চ একটি রিট পিটিশন দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান। রিটে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর ১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচন আইনের ৭ ধারা অনুসারে মো. সাহাবুদ্দিনকে যোগ্য ও একক প্রার্থী হিসেবে নির্বাচিত করে জারি করা ইসির প্রজ্ঞাপন কেন বেআইনি ঘোষণা করা হবে না, এ বিষয়ে রুল চাওয়া হয়। নির্বাচন কমিশন, প্রধান নির্বাচন কমিশনার ও মো. সাহাবুদ্দিনকে রিটে বিবাদী করা হয়। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে গত ১২ মার্চে কার্যতালিকায় রিটটি আসে। বেঞ্চের একজন বিচারপতি রিটটি শুনতে বিব্রত বোধ করেন। পরে প্রয়োজনীয় আদেশের জন্য বিষয়টি প্রধান বিচারপতির কাছে পাঠান। গত ১৩ মার্চ সোমবার প্রধান বিচারপতি এ রিট শুনতে বিচারপতি মো. খসরুজ্জামানের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চে পাঠান। এরপর ১৫ মার্চ বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিট দুটি সরাসরি খারিজ করেন। হাইকোর্ট বলেন, রাষ্ট্রপতি পদ লাভজনক কোনো পদ নয়। পরে আপিল বিভাগে লিভ টু আপিল করেন আইনজীবী এম এ আজিজ খান। গতকাল সেটিও খারিজ করে দেন চেম্বার আদালত।
উল্লেখ্য, বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে আগামী ২৩ এপ্রিল। নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নিয়মানুযায়ী ২৪ এপ্রিল থেকে দায়িত্ব নেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়