মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

ফ্রান্সের নেতৃত্বে এমবাপ্পে, ছিটকে গেলেন হলান্ড

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব খেলতে আগামী ২৫ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামঠে ফ্রান্স। তাদের বর্তমান অধিনায়ক হুগো লরিস আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলায় এই ম্যাচে ফ্রান্সের নেতৃত্ব দেবেন পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। অপরদিকে বাছাইয়ে নামার আগে বড় দুঃসংবাদ পায় নরওয়ে দল। চোটের কারণে স্পেন ও জর্জিয়ার বিপক্ষে মাঠে নামতে পারবেন না দলটির বড় তারকা ও ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড আর্লিং হলান্ড।
২০১৮ বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপেও ফ্রান্সের দায়িত্বে ছিলেন গোলরক্ষক হুগো লরিস। তবে বিশ্বকাপ শেষে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন তিনি। এরপর শোনা যাচ্ছিল ফ্রান্সের পরবর্তী অধিনায়ক হতে পারেন রাফায়েল ভারানে। তবে তিনিও হঠাৎ অবসরের ঘোষণা দিলে এমবাপ্পের কাঁধেই আসে এই দায়িত্ব। এর আগে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমা। ফলে অধিনায়ক হওয়ার পথ অনেকটাই পরিষ্কার ছিল এমবাপ্পের সামনে। ২০০০ সালে শেষবার ফ্রান্স ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। দায়িত্ব ছাড়ার পর এমবাপ্পে যে অধিনায়ক হবেন এমন ইঙ্গিত আগেই দিয়েছিলেন লরিস। ইউরো কাপ তিনি বলেছিলেন, এই টুর্নামেন্ট হোক ভবিষ্যতের ফ্রান্স দলের জন্য। এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের হাতে দায়িত্ব তুলে দেয়ার সময় এসেছে। ফ্রান্সকে সবার ওপরে নিয়ে যেতে হবে। কিলিয়ান শুধু ফাইনালেই নয়, অতীতেও দেখিয়েছে সে দায়িত্ব নিতে পারে। ও নতুন প্রজন্মের নেতা।
তবে এখনো এমবাপ্পের অধিনায়ক হওয়ার বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি ফ্রান্স ফুটবল।এই তারকার অধিনায়ক হওয়ার বিষয়টি নিয়ে কোচ দিদিয়ে দেশম বলেন, ‘অনুশীলনে আমি প্রথম কয়েক দিন এই বিষয়ে ফুটবলারদের সঙ্গে কথা বলব। কিলিয়ান এমবাপ্পে সেই ফুটবলারদের মধ্যে একজন। পরবর্তী সংবাদ সম্মেলনে আমি বিষয়টা সম্পর্কে আরো ধারণা দিতে পারব।
আরেকটু স্পষ্ট করে বললে ম্যাচের আগের দিন। এমবাপ্পের নেতৃত্ব দেয়া ম্যাচটা আমি দেখেছি। ক্লাবে কিলিয়ানের অবস্থান আর অন্য ফুটবলারদের অবস্থান এক নয়। জাতীয় দলে অধিনায়ক বাছাইয়ের ক্ষেত্রে এ উপায় আমি অনুসরণ করব না। আর অন্য সব গুণের সঙ্গে যদি কিলিয়ানের সবার সঙ্গে সংমিশ্রণের যোগ্যতাটা থাকে, তাহলে আমার মনে হয় না এটা নিয়ে কোনো সমস্যা হবে। কিন্তু আমি খুব বেশি কিছু আজ জানাতে পারছি না। কারণ, আমি এখনো সিদ্ধান্ত নেইনি।’ যদিও সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, এমবাপ্পেই হতে যাচ্ছে ফ্রান্সের নতুন অধিনায়ক।
জাতীয় দলের জার্সি গায়ে এ পর্যন্ত ৬৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এমবাপ্পে। ২০১৮ সালে বিশ্বকাপ শিরোপা জয়ে বড় অবদান ছিলো এমবাপ্পের। কাতার বিশ্বকাপেও তিনি হ্যাটট্রিক করে ফ্রান্সকে দুর্দান্তভাবে লড়াইয়ে ফিরিয়েছিলেন। আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে সর্বশেষ ম্যাচে পিএসজিকে নেতৃত্ব দিয়েছিলেন এমবাপ্পে। এছাড়া ডাচদের বিপক্ষে দলের সহঅধিনায়ক মনোনীত হয়েছেন আতলেতিকো মাদ্রিদের ফরোয়ার্ড অ্যান্টেনিও গ্রিজম্যান। বিশ্বকাপ ফাইনালে হারের পর রাফায়েল ভারানে অবসর গ্রহ
ন করায় সহঅধিনায়কের পদে তার স্থলাভিষিক্ত হন এই তারকা।
অপরদিকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে নামার আগে বড় দুঃসংবাদ পায় নরওয়ে ফুটবল দল। কুচকিতে চোট পাওয়ায় স্পেন ও জর্জিয়ার বিপক্ষে খেলতে পারবেন না দলটির বড় তারকা আর্লিং হলান্ড। নরওয়ে ফুটবল ফেডারেশন গতকাল হলান্ডের চোটের বিষয়টি জানায়। গত শনিবার এফএ কাপের কোয়ার্টার ফাইনালে বার্নলির বিপক্ষে সিটির ৬-০ গোলে জয়ের ম্যাচে শুরুর একাদশে ছিলেন এই তারকা। করেন হ্যাটট্রিক। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ২৩ ম্যাচে ২১ গোল করা হলান্ডের ছিটকে পড়া নরওয়ের স্কোয়াডে অনেক বড় ঘাটতি। বাছাইপর্বে ‘এ’ গ্রুপে দলটির সঙ্গী সাইপ্রাস, জর্জিয়া, স্কটল্যান্ড ও স্পেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়