মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

না.গঞ্জে বিস্ফোরণ : ঝুঁকিপূর্ণ ভবন ২৪ ঘণ্টার মধ্যে ভেঙে ফেলার নির্দেশ

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জ শহরের নিতাইগঞ্জে খাদ্যপণ্যের মার্কেটে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত জরাজীর্ণ ঝুঁকিপূর্ণ দুই তলা ভবনটি আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভেঙে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, জেলা প্রশাসন, রাজউক, তিতাস ও ডিপিডিসির সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দলের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ঝুঁকিপূর্ণ ভবনটি পরিদর্শন করে এই নির্দেশ দেন।
সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুল ইসলাম জানান, নির্বাহী এই নির্দেশনার বিষয়ে ভবন মালিককে চিঠি দেয়াসহ ভবনটিতে নোটিস টাঙিয়ে দেয়া হবে। তিনি বলেন, প্রশাসনের তালিকাভুক্ত অর্ধশত ঝুঁকিপূর্ণ ভবনের মধ্যে বিস্ফোরণের ক্ষতিগ্রস্ত ভবনটিও ছিল। ইতোপূর্বে ভবনটি ভেঙে ফেলার জন্য নারায়ণগঞ্জ সিটি করপোরেশনসহ যৌথ কমিটির পক্ষ থেকে কয়েক দফা এই ভবনটি ভেঙে ফেলার জন্য চিঠি দেয়া হয়েছিল। কিন্তু ভবন মালিক তা আমলে নেয়নি।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্থানীয় কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস জানান, বিস্ফোরণের সুনির্দিষ্ট কারণ শনাক্ত করতে না পারলে এ ধরনের প্রাণনাশী দুর্ঘটনা রোধ করা সম্ভব নয়। তিনি বলেন, বিস্ফোরণের প্রকৃত কারণ অনুসন্ধান করে বের করতে হবে। এটা কি ঝুঁকিপূর্ণ ভবনের কারণে হয়েছে নাকি তিতাস গ্যাসের গ্যাস জমে হয়েছে সেটিও নিশ্চিত করতে হবে। একই সঙ্গে তিতাস গ্যাসের জরাজীর্ণ লাইন মেরামত ও গ্যাস ব্যবহারকারীদের সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।
গত ১৮ মার্চ সকাল ৯টায় শহরের নিতাইগঞ্জে দুই তলা ভবনটির নিচতলায় খাদ্যপণ্যের মার্কেটে বিস্ফোরণ ও আগুনের ঘটনায় একজন নিহত ও ৯ জন আহত হন। বিস্ফোরণে ভবনের দুই তলার বারান্দার রেলিংসহ তিনটি দোকানের ছাদ ধসে পড়ে এই হতাহতের ঘটনা ঘটে। এছাড়া আগুনে চাল, ডাল, তেল, লবন, চিনিসহ বিভিন্ন প্রকার খাদ্যসামগ্রীর ৮টি দোকান ও গুদামের মালামাল ক্ষতিগ্রস্ত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি স্টেশনের ছয়টি ইউনিট এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে শত বছরের পুরনো ভবনটি অত্যন্ত জরাজীর্ণ ও ব্যবহারের অনুপযোগী হওয়ায় ঝুঁকিপূর্ণ ঘোষণা করেন ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক ফখর উদ্দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়