মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

ডিএসসিসি মেয়র : যথাযথ শিক্ষা নিয়ে রাষ্ট্রকে গর্বিত করুন

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যথাযথ শিক্ষা নিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সমাজ ও রাষ্ট্রকে গর্বিত করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর পুরান ঢাকায় মহানগর মহিলা কলেজে নবীন শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
মেয়র বলেন, রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন। একদিন তিনি যখন শুয়েছিলেন, খাতায় লিখলেন- আমি শিক্ষা নেব, নিজেকে তৈরি করব এবং হয়তো বা একদিন আমার সুযোগ আসবে। তিনি শিক্ষা নিয়েছেন, নিজেকে তৈরি করেছেন এবং তার সেই সুযোগটাও একদিন এলো। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বৃহৎ জাতিসত্তার একটি রাষ্ট্র গঠন করেছেন। আপনারা অনেক স্বপ্ন নিয়ে ঢাকা মহানগর মহিলা কলেজে এসেছেন। আপনাদের স্বপ্ন বাস্তবায়নে আপনারা যথাযথ শিক্ষা নেবেন এবং সবক্ষেত্রে নিজেদের তৈরি করবেন, প্রতিষ্ঠা করবেন। যাতে করে একদিন আপনাদেরও সেই সুযোগ আসে। আল্লাহ সবাইকে সেই সুযোগ দেবেন আশা করি। কিন্তু সেই সুযোগটা সবাই নিতে পারে না। আমি মনে করি, আপনারা আপনাদের সেভাবে তৈরি করবেন, যেন যখনই কোনো সুযোগ আসে সেটাকে নিতে পারেন, অর্জন করতে পারেন। এই সুযোগ নেয়ার মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠা করবেন, পিতামাতার স্বপ্নপূরণ করবেন। তাদের গর্বিত করবেন। দেশপ্রেমে উদ্বেলিত হয়ে সমাজ এবং দেশকে গর্বিত করবেন।
ঢাকা মহানগর মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক তাহমিনা হকের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক মো. গোলাম রসুলের সঞ্চালনায় নবীববরণ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান ও ৪২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাজি মোহাম্মদ সেলিম।
স্বপ্ন দেখা ও সেই স্বপ্নের বাস্তবায়নে দীর্ঘ পথ পাড়ি দিতে হয় জানিয়ে ব্যারিস্টার তাপস বলেন, সবকিছুর শুরু হয় একটি স্বপ্ন দিয়ে। আপনারা এখানে এসেছেন আপনাদের নিজের, পিতামাতা ও অভিভাবকদের স্বপ্নপূরণ করতে। মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার নেতা লুথার কিং জুনিয়রকে ১৯৬৮ সালে হত্যা করা হয়। কৃষাঙ্গ এই নেতা বলেছিলেন- আই হ্যাভ এ ড্রিম। আমার একটি স্বপ্ন আছে। এক সময় যুক্তরাষ্ট্রে কৃষাঙ্গদের কোনো অধিকার ছিল না। তাদের ক্রীতদাস হিসেবে ব্যবহার করা হতো। তিনি চেয়েছিলেন, যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ-শ্বেতাঙ্গ সবাই সমান অধিকার পাবে। তিনি সেটা পরিপূর্ণভাবে দেখে যেতে পারেননি। কিন্তু তার সেই স্বপ্ন পূরণ হয়েছে ৫ দশক পরে। ২০০৮ সালে একজন কৃষ্ণাঙ্গ নেতা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছে। ইতিহাস রচনা করে বারাক ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়েছেন। নবীনদের স্বাগত জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, আজ আমাদের স্বাগত জানানো হচ্ছে। আসলে বিষয়টি কিন্তু তা নয়। আজ আমরা উপস্থিত হয়েছি আপনাদের স্বাগত জানাতে। এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে আপনাদের বরণ করে নিতে। ঢাকা মহানগর মহিলা কলেজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরিচালিত একমাত্র কলেজ। আমি এই কলেজে নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়