মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

চমেক বার্ন ইউনিট : প্রস্তাবিত স্থানের অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চীনের অর্থায়নে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নির্মিত হতে যাওয়া ১৫০ শয্যার বার্ন ইউনিটের জন্য প্রস্তাবিত স্থানে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করেছে জেলা প্রশাসন। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে নগরের চট্টেশ্বরী রোডের গোঁয়াছি বাগান এলাকায় এ অভিযান শুরু হয়।
অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা। তিনি বলেন, চট্টগ্রামের জন্য বার্ন ইউনিট একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এ প্রকল্পের জন্য নির্ধারিত স্থানটিতে অবৈধ স্থাপনা ছিল। হাসপাতাল কর্তৃপক্ষ তাদের সরে যেতে নির্দেশ দেয়। কিন্তু নির্ধারিত সময়ে তারা সরে না যাওয়ায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রকল্পটি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কাছেই স্টাফ কোয়ার্টারের পাশে গোঁয়াছি বাগান এলাকায় হচ্ছে। এর আগে গত ১২ মার্চ প্রকল্প এলাকায় প্রাথমিক কারিগরি কার্যক্রম পরিদর্শন করে সমঝোতা স্বাক্ষর করে চীনা প্রতিনিধি দল। এর পরদিনই এ বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি হয়। হাসপাতাল নির্মাণের কাজ শুরু করতেই অবৈধ স্থাপনাগুলো সরানো হচ্ছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, গত ১ ফেব্রুয়ারি স্থাপনা সরাতে স্টাফদের নোটিস দেয়া হয়। কারণ চীনের প্রতিনিধি দল দ্রুত কাজ শুরু করতে চায়। কিন্তু তারা নিজে থেকে সরে না যাওয়ায় জেলা প্রশাসন উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে।
প্রসঙ্গত, চমেক হাসপাতালে পেছনে গোঁয়াছি বাগান এলাকায় প্রায় এক একর জায়গায় নির্মাণ হবে বার্ন ইউনিট। এতে ১৫০টি শয্যা থাকবে। তার মধ্যে ২০টি আইসিইউ, শিশুদের জন্য ৫টি আইসিইউ, ২৫টি এইচডিইউ ও ২টি অত্যাধুনিক অপারেশন থিয়েটার থাকবে। প্রকল্পের বাজেট ধরা হয়েছে ১৮০ কোটি টাকা।
রোগী আনা নেয়ার সুবিধার জন্য তিনটি রাস্তা থাকবে। ৬ তলা বিশিষ্ট হাসপাতালটিতে প্রথম তলায় থাকবে ইর্মাজেন্সি ওর্য়াড এবং ওপিডি, দ্বিতীয় তলায় তিনটি ওটি (অপারেশন থিয়েটার) এবং তলায় নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), তৃতীয় তলায় পুরোটা হাই ডিপেন্সি ইউনিট (এইচডিইউ), ৪র্থ এবং ৫ম তলায় থাকবে রোগীদের ওর্য়াড, ৬ষ্ঠ তলায় ওয়ার্ড এবং অফিস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়