মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

চট্টগ্রাম-৮ উপনির্বাচন : দুজন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনে দুইজন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হচ্ছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আইন ও বিচার বিভাগের সচিবকে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার নির্দেশনা দিয়েছে সংস্থাটি। ইসির উপসচিব মো. আব্দুছ সালাম স্বাক্ষরিত নির্দেশনাটি ইতোমধ্যে আইন ও বিচার বিভাগে পাঠানো হয়েছে। গতকাল মঙ্গলবার ইসির আইন শাখা সূত্রে এ তথ্য জানান হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ক্ষমতাবলে শূন্য ঘোষিত জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ নির্বাচনী এলাকায় সংসদ সদস্য নির্বাচনের জন্যে গত ২২ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ এপ্রিল ভোটগ্রহণের দিন ধার্য করা হয়েছে। আরপিওর অধীন নির্বাচনী অপরাধগুলো দ্য ক্রিমিনাল কোড অব প্রসিডিউরের অধীন আমলে নেয়া ও তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের নিমিত্ত প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতাসম্পন্ন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আবশ্যক।
একাদশ জাতীয় সংসদের শূন্য ঘোষিত আসনে নির্বাচন অনুষ্ঠান উপলক্ষে নির্বাচনকালীন সংঘটিত অপরাধগুলো আমলে নেয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের জন্য ভোটগ্রহণের আগের দুইদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুই দিন অর্থাৎ ২৫ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত ৫ দিন দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত নির্বাচন কমিশন কর্তৃক গৃহীত হয়েছে।
দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে মনোনয়নের বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ। মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৭ এপ্রিল। এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।
গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে আসন শূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের দিনক্ষণ ঠিক করে কমিশন। এ আসনটি এর আগেও একবার শূন্য হয়েছে ২০১৯ সালে। মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালের সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০১৯ সালের ৭ নভেম্বর মৃত্যুবরণ করেন। পরবর্তীতে ২০২০ সালের ১৩ জানুয়ারির উপনির্বাচনে জয়ী হয়ে সংসদ সদস্য হন মোছলেম উদ্দিন আহমদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়