মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন : নৌকা প্রতীক পেতে চান অনেকে, আ’লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ২৫জন

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপনির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রার্থী হতে চান অনেকে। এর মধ্যে রাজনৈতিক নেতার পাশাপাশি কিছু ব্যবসায়ী এবং পেশাজীবী নেতাও ক্ষমতাসীন দলটির মনোনয়ন পেতে মরিয়া হয়ে উঠেছেন। দিন যতই যাচ্ছে এই আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কে পাচ্ছেন তা নিয়ে আওয়ামী লীগের কৌতূহল বাড়ছে। প্রার্থীদের পাশাপাশি তাদের কর্মী-সমর্থক থেকে শুরু করে নানা শ্রেণি পেশার মানুষের দৃষ্টি এখন চট্টগ্রাম-৮ আসনের দিকে।
এদিকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিতরণের প্রথম দুইদিনে এই আসনে প্রার্থী হতে ইচ্ছুক মোট ২৫জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন। এর মধ্যে প্রথম দিন ২০ মার্চ মনোনয়ন ফরম নিয়েছেন ১৩জন এবং ২য় দিন গতকাল মঙ্গরবার মনোনয়ন ফরম নিয়েছেন ১২জন।
আজ বুধবার বিকাল সাড়ে ৪টা পর্যন্ত আগ্রহী প্রার্থীরা মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন। এই আসনে কে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাচ্ছেন- তা জানা যাবে ২৫ মার্চ। সেদিন আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় এই আসনের প্রার্থী চূড়ান্ত করা হবে।
চট্টগ্রাম-৮ আসন থেকে নির্বাচনের জন্য ২০ মার্চ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন নিয়েছেন যারা তারা হলেন-ব্যারিস্টার মোহাম্মদ মনোয়ার হোসেন, শিল্পপতি সুকুমার চৌধুরী, প্রয়াত সংসদ সদস্য মঈনুুদ্দিন খান বাদলের সহধর্মিণী সেলিনা খান, আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপকমিটির সাবেক সদস্য মো. হায়দার আলী চৌধুরী, এস এম কফিল উদ্দিন, মোহাম্মদ খোরশেদ আলম, মো. সাইফুল ইসলাম, আশেক রসুল খান, এটিএম আলী রিয়াজ খান, মোহাম্মদ জাহেদুল হক, জহুর চৌধুরী, মোহাম্মদ মনছুর আলম। ২১ মার্চ সংগ্রহ করেছেন- শিরিন আহমেদ, আহম্মেদ ফায়সাল চৌধুরী, বিজয় কুমার চৌধুরী, নোমান আল মাহমুদ, মোহাম্মদ আবু তাহের, কফিল উদ্দিন খান, মুহাম্মদ মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ এমরান, সাইফুদ্দিন আহমেদ রবি, মোহাম্মদ আবদুল কাদের, এস.এম আবুল কালাম ও এ.এ নুরুল ইসলাম।
উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ মৃত্যুবরণ করলে আসনটি শূন্য ঘোষণা করা হয়। গত ২২ ফেব্রুয়ারি উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ২৭ এপ্রিল উপনির্বাচন অনুষ্ঠিত হবে এ আসনে। মনোনয়ন দাখিলের শেষ সময় আগামী ২৭ মার্চ। ভোটকক্ষে সিসি ক্যামেরা থাকবে না। মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।
২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত আমৃত্যু আসনটিতে সংসদ সদস্য ছিলেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের মইন উদ্দিন খান বাদল। জাসদের কার্যকরী সভাপতি বাদলের মৃত্যুর পর ২০২০ সালের ১৩ জানুয়ারি উপনির্বাচনে আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমেদ সংসদ সদস্য নির্বাচিত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়