মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

আইএমএফ : অবশেষে ঋণ পেল শ্রীলঙ্কা

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অর্থনৈতিক সংকটে জর্জরিত দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৩ বিলিয়ন ডলার ঋণ নিশ্চিত করেছে। স্বাধীনতা লাভের পর বর্তমানে অর্থনৈতিকভাবে সবচেয়ে খারাপ সময় পার করছে এ দ্বীপ রাষ্ট্রটি।
প্রায় এক বছর ধরে দেন দরবার ও আলোচনার পর আইএমএফের ঋণ লাভে সফল হয়েছে শ্রীলঙ্কা। যা দেশটির জন্য অতি প্রয়োজনীয় ছিল। ৩ বিলিয়ন ডলারের মধ্যে তাৎক্ষণিকভাবে শ্রীলঙ্কাকে ৩৩৩ মিলিয়ন ডলার দেবে আইএমএফ। বাকিটা দেয়া হবে ধাপে ধাপে।
আইএমএফের কাছ থেকে দীর্ঘ প্রতীক্ষিত ঋণ পেলেও, বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দিয়েছেন, শ্রীলঙ্কাকে সামনে কঠিন পথ পাড়ি দিতে হবে। করোনা মহামারির বড় প্রভাব পড়ে শ্রীলঙ্কার অর্থনীতিতে। মহামারির শুরু থেকে ধীরে ধীরে দেশটির অর্থনৈতিক পরিস্থিতি খারাপ হতে থাকে। ২০২২ সালে অবস্থা চরম আকার ধারণ করে। ওই সময় শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে গিয়ে ঠেকে।
এরপর ওষুধ, জ¦ালানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের ঘাটতি দেখা দিলে ২০২২ সালে বিক্ষোভ শুরু করেন সাধারণ মানুষ। এ বিক্ষোভের জেরে তৎকালীন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি ক্ষমতা ছেড়ে দেশ থেকে পালাতে বাধ্য হন।
অর্থনৈতিক দুরাবস্থার কারণে গত বছরের মে মাসে ঋণ শোধ করতে ব্যর্থ হয় কলম্বো। এরমাধ্যমে ইতিহাসে প্রথমবারের মতো ঋণ খেলাপির তালিকায় যুক্ত হয় দেশটির নাম।
এদিকে ঋণ ছাড় করার পর আইএমএফের পরিচালক ক্রিস্টালিনা ইভানোভা বলেছেন, শ্রীলঙ্কায় ট্যাক্স বৃদ্ধির যে ধারা চালু করা হয়েছে সেটি ধরে রাখতে হবে এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করে যেতে হবে।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাব্রি গতকাল মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, রাষ্ট্রায়াত্ত সংস্থাগুলো পুনর্গঠন ও রাষ্ট্রীয় বিমানকে বেসরকারি খাতে ছেড়ে দিয়ে তহবিল বাড়ানোর চেষ্টা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়