ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

৩ দিনের সফরে মস্কোতে শি : শান্তি ফর্মুলা মানবে ইউক্রেন?

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শাহরিয়ার বিপ্লব : তিন দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল সোমবার মস্কোতে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। মস্কো সফরের পর তিনি ইউক্রেনের রাষ্ট্র্রপতির সঙ্গেও ভার্চুয়ালি কথা বলবেন বলে জানা গেছে। এশিয়া টাইমস ম্যাগাজিনের এক প্রতিবেদনে গতকাল উল্লেখ করা হয়েছে- ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি একটি চীনা শান্তি পরিকল্পনা বিবেচনা করতে পারেন। বিশেষ করে ইরান-সৌদি আরব দ্ব›েদ্বর সফল মধ্যস্থতার পর। যদি ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কি চীনের শান্তি পরিকল্পনা গ্রহণ করেন।
চীন সৌদি আরব ও ইরানের মধ্যে মধ্যস্থতা করবে তা পশ্চিমের কেউই আশা করেনি। যদিও ওয়াশিংটন ইউক্রেনের জন্য চীনের শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে; কিন্তু জেলেনস্কি তা করেননি। রাশিয়া আজভ সাগর এবং দনবাসের বেশির ভাগ অংশ রাখবে। এই শর্তে রাশিয়া যুদ্ধবিরতি ঘোষণা করবে বা চীন মধ্যস্থতা করবে। মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন মুখপাত্র চীনা উদ্যোগকে প্রত্যাখ্যান করেছেন- যা অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।
ইউক্রেনকে সাহায্য করার ক্ষেত্রে আমেরিকার রাজনৈতিক সীমাবদ্ধতা রয়েছে। পেন্টাগনের একজন সাবেক উচ্চপদস্থ কর্মকর্তা আপত্তি করেছিলেন, যদি আমরা এখন থেকে দুই বছর পর বড় পরিমাণে সাহায্য না দিতে পারি, তাহলে আমাদের এখনই ক্ষতি কমানোই ভালো। একজন বিশ্লেষক যিনি মার্কিন প্রতিরক্ষা বিভাগকে পরামর্শ দিয়েছেন, তার মতে, পুতিন প্রয়োজনে ১ দশমিক ৭ মিলিয়ন রিজার্ভ কল করতে পারেন। কিন্তু এটি ইউক্রেনের ওপর চাপ কমাতে পারবে না। এটা আমেরিকার গৃহযুদ্ধের মতো। তিনি ইউক্রেনের পক্ষে লড়াই করা আমেরিকার একটি ‘লস প্রজেক্ট’ বলে মন্তব্য করেন। ইউক্রেন যুদ্ধ চীন-ইরান-সৌদি চুক্তিসহ একটি বৈশ্বিক পুনর্গঠনকে গতিশীল করেছে। ইউক্রেনে আমেরিকার ভুলের দিকে তাকিয়ে সৌদিরা এই সিদ্ধান্তে পৌঁছেছে, আমেরিকা মধ্যপ্রাচ্যে মাটিতে বুট রাখবে না এবং অন্য বন্ধুদের সন্ধান করছে। তুরস্ক চীন এবং রাশিয়ার মধ্যে একটি বাণিজ্য মধ্যস্থতাকারী হিসেবে উন্নতি করেছে এবং উপসাগরীয় রাষ্ট্রগুলোর পাশাপাশি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক তৈরি করেছে। ভারত তেলের জন্য রাশিয়ার সবচেয়ে বড় গ্রাহক হয়ে উঠেছে এবং চীনের সঙ্গে তার বাণিজ্য ব্যাপকভাবে প্রসারিত করেছে। যুক্তরাষ্ট্র রাশিয়াকে অবমূল্যায়ন করে বিপর্যয়করভাবে প্রভাব হারাচ্ছে। ইউক্রেনকে আর্টিলারি গোলাবারুদ সরবরাহ করার শিল্প আমেরিকার ক্ষমতা নেই। তাই তাদের জন্য সর্বোত্তম নীতি হলো অবিলম্বে যুদ্ধ বিরতি।
দরজা খুলে দিয়েছে : ইরাক যুদ্ধের লক্ষ্য ছিল মধ্যপ্রাচ্যকে গণতন্ত্রীকরণ করা; কিন্তু তার পরিবর্তে প্রতিদ্ব›দ্বী শক্তির কাছে মার্কিন নীতিকে ধুলায় মিশিয়ে দিয়েছে। ২০ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ইরাক আক্রমণ করেছিল, তৎকালীন রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশ এটিকে তার জনগণকে মুক্ত করতে এবং বিশ্বকে মারাত্মক বিপদ থেকে রক্ষা করার জন্য একটি প্রয়োজনীয় কাজ হিসেবে বর্ণনা করেছিলেন।
পর্যবেক্ষকরা আরো উল্লেখ করেছেন, চীন এক সময় বিদেশ রেখে নিজের অর্থনৈতিক বিষয়গুলোতে কেন্দ্রীভূত ছিল। কিন্তু বর্তমানে ভূ-রাজনীতিতে মনোনিবেশ করে বিশ্ব কূটনীতির কেন্দ্র পর্যায়ে চলে এসেছে। সৌদি আরব এবং ইরানের মধ্যে নতুন করে কূটনৈতিক সম্পর্কের মধ্যস্থতায় একটি অত্যাশ্চর্য উদাহরণ তৈরি করেছে।
সুতরাং, যুদ্ধবিরতি এবং শান্তি আলোচনার প্রচারের মাধ্যমে ইউক্রেনের যুদ্ধ শেষ করার জন্য বেইজিংয়ের ফর্মুলাও বিশ্ব আলোচনায় আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়