ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

সিলেটে ঝড় তুলে এক ম্যাচে দুই রেকর্ড মুশফিকের

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচের পারফরম্যান্স দেখলেই নিশ্চিত বলে দেয়া যায় বাংলাদেশ জাতীয় দলের মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম ফিরেছেন চেনা ছন্দে। আয়ারল্যান্ড সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচেও আগুন ঝরেছে মুশফিকের ব্যাট থেকে। ম্যাচটিতে ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তোলার সঙ্গে গড়েছেন দুটি রেকর্ডও। তৃতীয় বাংলাদেশি হিসেবে ৭০০০ রানের মাইলফলকে পা রাখলেন তিনি। সঙ্গে ম্যাচটিতে তার করা সেঞ্চুরিটি ছিল ওয়ানডেতে বাংলাদেশের ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি। শতরানে পৌঁছাতে মুশফিক খেলেন ৬০টি বল।
আয়ারল্যান্ড দল বাংলাদেশে পা রাখার পর বিসিবি একাদশের সঙ্গে নিজেদের দাপট দেখায়। তাদের বিপক্ষে জয় পাওয়াটা মোটামুটি কঠিন হবে ধারণা করছিলেন সব ক্রিকেট বিশ্লেষক। তবে টাইগার দলের বর্তমান পারফরম্যান্সের সামনে প্রথম ম্যাচেই উড়ে যায় আইরিশরা। ম্যাচটিতে সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়ের পর দুর্দান্ত ব্যাটিং করেন মিস্টার ডিপেন্ডেবল। ম্যাচে তিনি ২৬ বলে ৪৪ রানের একটি ইনিংস গড়েন। ফিফটি থেকে ৬ রানে পিছিয়ে থাকার আক্ষেপ তিনি ঘুচিয়ে দিলেন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চলতি মৌসুমের দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচেই। ৩৪৩ ম্যাচের ২২৮ ইনিংসে ৬৯৪৫ রান নিয়ে তিনি মাঠে নামেন সাত হাজারি ক্লাবে প্রবেশের লক্ষ্য নিয়ে। প্রথম এক ওভার রয়েসয়ে ব্যাট চালালেও পরবর্তী সময়ে তিনি শুরু করেন তাণ্ডব।
মাইলফলক স্পর্শ করতে তার প্রয়োজন ছিল ৫৫ রানের। ৩৪ বলেই তিনি তুলে নেন ৫২ রান। পরের বলে কার্টিস ক্যাম্ফারকে হাঁটু গেড়ে মিড অফের ওপর দিয়ে চার মেরে মাইলফলক স্পর্শ করেন মুশফিক। ৩৪৪ ম্যাচে ২২৯তম ইনিংসে এসে ক্যারিয়ারের ৭০০০ রানের দেখা পান তিনি। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে এ সংস্করণে ৭ হাজার রানের দেখা পেলেন মুশফিক। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে দ্রুততম ৭ হাজার রানের রেকর্ড তামিমের মালিকানাধীন। ক্যারিয়ারের ২০৬তম ম্যাচ ও ২০৪তম ইনিংসে এসে ৭ হাজার রানের দেখা পেয়েছিলেন তামিম। এই সংস্করণে অভিষেকের পর মাইলফলকটির দেখা পেতে তার সময় লেগেছে ১৩ বছর ২৩ দিন। সাকিব এই মাইলফলক ছুঁয়েছেন ২২৮তম ম্যাচে ২১৬তম ইনিংসে। তার সময় লেগেছে ১৬ বছর ২২৪ দিন। এবার মুশফিকের লাগল ১৬ বছর ২২৬ দিন। তামিম ৭ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ২০২০ সালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে। আর সাকিব এই মাইলফলকের দেখা পান গত শনিবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৭ হাজার রানের রেকর্ড হাশিম আমলার। ১৫০তম ইনিংসে মাইলফলকটি ছুঁয়েছিলেন সাবেক এই প্রোটিয়া ওপেনার।
সাত হাজারি ক্লাবে নাম তোলার মধ্যে তিনি ৩৩ বলেই নিজের ক্যারিয়ারের ৪৪তম ফিফটি তুলে নেন। এটি এই ব্যাটসম্যানের দ্বিতীয় দ্রুততম ফিফটি। এর আগে ২০১৪ সালের এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ৩২ বলে পঞ্চাশ তুলেছিলেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে ফিফটি তোলার পথে মুশফিক ৫টি চার ও ২টি ছক্কা হাঁকান। অর্ধশত রান ছুঁয়ে সাত হাজারে পা রাখার পর তার তাণ্ডব আরো বেড়ে যায়। রানের গতি দ্রুত বাড়িয়ে তিনি এগিয়ে যান ক্যারিয়ারের নবম সেঞ্চুরির দিকে। বাংলাদেশের ইনিংসের শেষ বলে ১ রান নিয়ে ৬০ বলেই তিনি বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরি তুলে নেন।
টানা ২২ ম্যাচ পর সেঞ্চুরির দেখা পেলেন মুশফিক। এর আগে তিনি ওয়ানডে ক্রিকেটে ২০২১ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুরে সর্বশেষ সেঞ্চুরি পেয়েছিলেন। প্রথম ওয়ানডে ম্যাচে তার রানের গতি দেখেই ধারণা করা গিয়েছিল সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে জয়ের নায়ক হবেন তিনি। সাত হাজারি ক্লাবে নাম তোলার পর তিনি ২৭ বলে তোলেন ৪৯ রান। এর মধ্যে বাউন্ডারি থেকেই স্কোরবোর্ডে যোগ করেন ৪০ রান। ফিফটির পর শতরানে পৌঁছাতে তিনি ১০টি বাউন্ডারি হাঁকান। তার ৬০ বলে ১০০ রানের ইনিংসটি গড়তে তিনি মোট ১৪টি চার ও ২টি ছক্কা মারেন।
মুশফিকুর রহিমের আগে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ছিল সাকিব আল হাসানের মালিকানায়। ২০০৯ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ বলে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন সাকিব। দ্রুততম সেঞ্চুরির দেখা পাওয়া মুশফিকের ক্যারিয়ারে পরিবর্তিত হয়েছে আরেকটি রেকর্ডবুক। নিজের ক্যারিয়ারে এই ইনিংসটি মুশফিকের সর্বোচ্চ স্ট্রাইকরেটে ব্যাট করা ইনিংস। ন্যূনতম ফিফটি পেয়েছেন এমন ইনিংসগুলো বিবেচনা করে তার সর্বোচ্চ স্ট্রাইকরেট ১৬৬.৬৬।
মুশফিকুর রহিমের এই রেকর্ড গড়ান দিনে মাইলফলক স্পর্শ করেন বাংলাদেশ ক্রিকেট দলের দুই ওপেনার তামিম ইকবাল এবং লিটন কুমার দাস। প্রথমে তামিম ব্যক্তিগত ১৪ রানে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। এরপর লিটন ৭০ রানের একটি ইনিংস খেলে দেখা পান ওয়ানডেতে যৌথভাবে বাংলাদেশের হয়ে দ্রুততম ২ হাজার রানের মাইলফলকের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়