ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

ভিনগ্রহের ফুটবলার হলান্ড!

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুটবল যারা দেখেন কিংবা ফুটবল যারা বোঝেন তারা অবশ্যই আর্লিং হলান্ডকে চেনেন। না চেনার কোনো উপায়ও তো নেই। দুর্দান্ত, অপ্রতিরোধ্য কিংবা অবিশ্বাস্য এরকম আরো অনেক উপমা দেয়া যায় যায় তার অতিমানবীয় পারফরমেন্সের জন্য। গোল করারই যেন তার একমাত্র নেশা।
ফুটবলে অসাধারণ প্রতিভার জন্য লিওনেল মেসিকে ভীনগ্রহের প্রাণী বলে মনে করেন অনেকে। হলান্ডের সাম্প্রতিক পারফরমেন্স বিবেচনায় ধারণা করা হচ্ছে তিনিও হয়তো ভীনগ্রহের কোনো প্রাণী। গোলমেশিন উপাধি তো তার জন্য কমই হয়ে যায়।
প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ বা অন্য কোনো টুর্নামেন্টে ম্যানচেস্টার সিটির তুরুপের তাস হয়ে হাজির হন নরওয়েজিয়ান এই ফরোয়ার্ড।
ব্রুশিয়া ডর্টমুন্ড ছেড়ে গত বছর পাঁচ বছরে চুক্তিতে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন হলান্ড। ইউরোপীয় ফুটবলের ভবিষ্যৎ মহাতারকাকে পেতে আগ্রহী ছিল চেলসি কিংবা রিয়াল মাদ্রিদের মতো বড় বড় জায়ান্টও। শেষ পর্যন্ত ৭৫ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজের বিনিময়ে তাকে দলে ভেড়ায় সিটি। প্রিমিয়ার লিগে এসে শুরুটা যেভাবে করেছেন এই ধারা বজায় রাখতে পারলে লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকা ফুটবলারদের বেশ কয়েকটি রেকর্ড ছাড়িয়ে যেতে বেশি দিন লাগবে না তার। এমনকি এখন থেকেই ধারণা করা হচ্ছে মেসি-রোনালদো যুগের পর ফুটবলে রাজত্ব করবেন হলান্ড।
ইতোমধ্যে নিজের জাত চিনিয়েছেন ২২ বছর বয়সি এই তারকা। সবচেয়ে কম বয়সে চ্যাম্পিয়ন্স লিগে ৩০ গোলের পাশাপাশি দ্রুততম সময়ে চ্যাম্পিয়ন্স লিগে করেছেন ৩০ গোল। তৃতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে করেছেন ৫ গোল কীর্তি। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে প্রথমার্ধে একাধিক হ্যাটট্রিকও করেছেন তিনি। এছাড়া দ্বিতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগে দুই ক্লাবের হয়ে অন্তত ১০ গোলের কীর্তি গড়েছেন হলান্ড। এগুলো শুধু তার চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড।
এক সেশনে ম্যানসিটির জার্সি গায়ে সর্বোচ্চ ৪২টি গোলের রেকর্ডও হলান্ডের দখলে। এই মৌসুমে একাই করেছেন ছয়টি হ্যাটট্রিক। প্রিমিয়ার লিগে খেলা ফুটবলারদের মধ্যে এক সেশনে সর্বোচ্চ ৪৪টি গোল করেছেন রুড ফন নিস্টলরয় ও মোহাম্মদ সালাহ। মাত্র ৩টি গোল করলে সালাহ ও নিস্টলরয়কে ছাড়িয়ে শীর্ষে উঠবেন এই তারকা। এছাড়া ইউরোপের সেরা পাঁচ লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি গোলে অবদান রয়েছে হলান্ডের।
সিটিজেনদের হয়ে শেষ দুই ম্যাচেই হলান্ড করেছেন ৮ গোল। যেখানে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে লাইপজিগের বিপক্ষেই করেছেন ৫টি। সেটিও আবার ৫৭ মিনিটের মধ্যে। আর এফএ কাপের কোয়ার্টার ফাইনালে বার্নলির বিপক্ষে করেছেন ৩টি। দুই ম্যাচেই ৬৩ মিনিটে তুলে নেন সিটিজেনদের কোচ। লাইপজিগের বিপক্ষে ৫ গোল করে রেকর্ড বইয়ে উঠলেও আরো সুযোগ ছিল তার। এর আগে চ্যাম্পিয়নস লিগের এক ম্যাচে ৫ গোল ছিল মেসিরও। মাঠে থাকলে হয়তো মেসির রেকর্ড ভেঙে দিতেন তিনি। তবে বর্তমান পারফরমেন্সেও
এই ফরোয়ার্ডের কাছে প্রত্যাশাও বাড়ছে। এমনটাই মনে করছেন সিটিজেনদের কোচ পেপ গার্দিওলা। তিনি বলেন, ‘সামনে হলান্ড একটি বড় সমস্যায় পড়বে। প্রতি ম্যাচেই লোকেরা তার থেকে তিন-চারটি গোল আশা করবে। কিন্তু এমনটি তো সম্ভব নয়। তবে আমি জানি সে এসব পাত্তা দেয় না। জীবন নিয়ে সে ইতিবাচক এবং আশাবাদী। আমরা ভালো খেলতে থাকলে হলান্ড গোল করে যাবেই।’
প্রথমে সালবুর্গের হয়ে আলো ছড়িয়ে আলোচনায় আসেন হলান্ড। ২০১৮ সালে সাত মিলিয়ন পাউন্ডে অস্ট্রিয়ান এই ক্লাবে যোগ দেন তিনি। সেখানে ২৭ ম্যাচে ২৯ গোল করে বড় ক্লাবগুলোর নজরে আসেন। মাত্র একবছর সেখানে কাটানোর পর ২০১৯ সালে ২০ মিলিয়ন ইউরোতে তাকে দলে ভেরায় ব্রুশিয়া ডর্টমুন্ড। ডর্টমুন্ডে গোলের পর গোল করে সময়ের সেরা স্ট্রাইকারদের একজন হয়ে ওঠেন এই ফরোয়ার্ড। মাত্র আড়াই বছরে জার্মান ক্লাবটির জার্সিতে ৮৯ ম্যাচেই ৮৬ গোল করেন তিনি। এরপর মানিয়ে নিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগেও। পৃথিবীর যে কোন প্রান্তেই ভালো করবেন হলান্ড এমনটাই মনে করেন গার্দিওলা।

:: আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়