ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

বৃষ্টির বাগড়া : সিরিজ জয়ের অপেক্ষা বাড়ল টাইগারদের

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১১:৫৯ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক : আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে গতকাল ৬ উইকেটে ৩৪৯ রানের পাহাড় গড়ে টাইগাররা। এই রানের জবাবে ব্যাট হাতে নামতেই পারেনি আইরিশরা। তাদের ইনিংস শুরুর আগেই হানা দেয় বৃষ্টি। কাট-অফ টইমের এক ঘণ্টা আগেও বৃষ্টি না থামায় রাত ৮টা ৩২ মিনিটে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। ম্যাচ পরিত্যক্ত হওয়ায় টাইগারদের সিরিজ জয়ের জন্য ২৩ মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে। গতকাল জিতলে সিরিজ নিশ্চিত হতো লাল-সবুজের প্রতিনিধিদের। বৃষ্টির কারণে লাল-সবুজের প্রতিনিধিরা এক সপ্তাহের কম সময়ের ব্যবধানে দুই সিরিজ জয়ের রেকর্ড গড়তে ব্যর্থ হলো। ১৪ মার্চ টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পর গতকাল আইরিশদের বিপক্ষ ওয়ানডে সিরিজ জয়ের শতভাগ সম্ভাবনা ছিল। কিন্ত বৃষ্টি সব হিসেব-নিকেশ পাল্টে দিয়েছে। গতকাল টাইগারদের ৩৪৯ রানের জবাবে আইরিশদের ব্যাটিংয়ে নামার কথা ছিল সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। কিন্তু বৃষ্টি না কমায় কাট-অফ টাইম ছিল ৯টা ৩৩ মিনিট পর্যন্ত। তবে এর ঘণ্টাখানেক আগেও থামেনি বৃষ্টি। ম্যাচের ফলাফল আনতে কমপক্ষে ২০ ওভার ব্যাটিং করতে হতো আইরিশদের। যা আর সম্ভব হয়নি। তাই ম্যাচটি বাতিল করেন রেফারি। এই সিরিজের শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ২৩ মার্চ।
সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। আগে ব্যাট করতে নেমে মুশফিকুর রহিমের দ্রুততম সেঞ্চুরি, নাজমুল হোসেন শান্তর ক্যারিয়ারসেরা ইনিংস ও লিটন দাসের ৭ ম্যাচ পর পাওয়া ফিফটিতে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৪৯ রানের রেকর্ড সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক বাংলাদেশ। ওপেনিং করতে এসে ধীরগতির ইনিংস শুরু করেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন। দলীয় ৪২ রানে পাওয়ার-প্লের শেষ বলে রান আউট হয়ে সাজঘরে ফেরেন টাইগার অধিনায়ক। ৩১ বলে ২৩ রান করেই প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম। এরপর ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্তকে নিয়ে রানের চাকা ঘুরান লিটন। ৭০ রানে লিটন সাজঘরে ফিরলেও একপ্রান্ত আগলে রাখেন শান্ত। এর মাঝে সাকিব আল হাসান ফিরে যান মাত্র ১৭ রান করে। লিটনের মতো ইনিংস করার চেষ্টা করেও ৭৩ রানেই থেমে যান শান্ত। এই বাঁহাতি ব্যাটার সাজগরে ফিরলে জুটি বাঁধেন তাওহীদ হৃদয় ও মুশফিকুর রহিম। দ্রুত উইকেটে সেট হয়ে মারমুখী ব্যাট করতে থাকেন তারা। মুশফিক পারলেও অর্ধশতক হাতছাড়া করেন দারুণ খেলতে থাকা হৃদয়। ৪৯ রানে আউট হন তিনি। আগেই হাফসেঞ্চুরির দেখা পাওয়া মুশফিকের সেঞ্চুরি পেতে ইনিংসের শেষ ৪ বলে প্রয়োজন হয় ৯ রানের। তৃতীয় থেকে পঞ্চম বলে ১টি চারে ৮ রান নেন মুশফিক। শেষ বলে ১ রান নিয়ে ওয়ানডেতে নবম সেঞ্চুরি পূর্ণ করেন এই উইকেটরক্ষক ব্যাটার। ৬০ বলে তিন অঙ্কে পা দিয়ে বাংলাদেশের পক্ষে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি। এই ইনিংস খেলার পথে ৭ হাজার রানও পূর্ণ করেন মুশফিক। শেষ দিকে ইয়াসির আলির ৭ ও তাসকিনের ১ রানের সুবাদে ৩৪৯ রান তোলে টাইগাররা। ওয়ানডেতে এটি সর্বোচ্চ দলীয় রান হাথুরুসিংহে শিষ্যদের। আয়ারল্যান্ডের হয়ে বল হাতে ৩ উইকেট নেন গ্রাহাম হুম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়