ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ চাইনিজ তাইপে

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির সেমিফাইনালে গতকাল থাইল্যান্ডকে ৪৫-২৬ পয়েন্টে হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশ। এই জয়ের ফলে ২০২৪ কাবাডি বিশ্বকাপে অংশ নেয়া নিশ্চিত করে লাল-সবুজের প্রতিনিধিরা। দিনের অপর সেমিফাইনালে ২-১টি লোনাসহ ইরাককে ৫২-৪৪ পয়েন্টে হারিয়ে প্রথমবার টুর্নামেন্টে খেলতে এসেই ফাইনাল নিশ্চিত করে চাইনিজ তাইপে। আজ দুপুর ১২টা ১৫ মিনিটে পল্টনের শহীদ ?নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে ফাইনালে মাঠে নামবে এই দুই দল।
বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির গত আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ। এছাড়া প্রথম আসরেও চ্যাম্পিয়ন হয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এবার তৃতীয় আসরের ফাইনালেও উঠল তারা। ফাইনালে ওঠার লড়াইয়ে সমানে সমান লড়তে থাকে দুই দল। তবে বাংলাদেশের শুরুটা হয় বাজে ভাবে। এক পর্যায়ে ৭-৪ পয়েন্টে এগিয়ে যায় থাইল্যান্ড। এরপর সেখান থেকে ঘুরে দাঁড়ান রুহুল তরফদাররা। প্রথমার্ধ শেষ করেন ১৭-১১ পয়েন্টে এগিয়ে থেকে। বিরতির পর আরো বিধ্বংসী হয়ে ওঠে বাংলাদেশ। প্রথমার্ধের ভুলত্রæটি কাটিয়ে ওঠে অনেকটাই। ২৩ মিনিটে থাইদের অলআউট করে বাংলাদেশ। একপর্যায়ে বাংলাদেশ ২৯-১৬ পয়েন্টে এগিয়ে গেলেও টানা কয়েকবার ভুলভাবে খেলার খেসারত দেয়। এই সুযোগে টানা ৫টি পয়েন্ট লাভ করে থাইল্যান্ড। কিন্তু এরপর কৌশলী খেলা খেলে ধীরে ধীরে আবারো ব্যবধান বাড়িয়ে নিতে থাকেন তুহিন-মিজানুররা। শেষের দিকে থাইল্যান্ড টানা ৩টি পয়েন্ট পেলেও সময় শেষ হয়ে যাওয়াতে আর হার এড়াতে পারেনি।
পরাজয়ের গøানি নিয়েই মাঠ ছাড়তে হয় সফরকারীদের। হ্যাটট্রিক ফাইনালে ওঠার আনন্দে মেতে ওঠে লাল-সবুজ বাহিনী। ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন বাংলাদেশ অধিনায়ক তুহিন তরফদার। এই আসরে এ নিয়ে তিনবার ম্যাচসেরা হন তিনি। যা সর্বোচ্চ। বাংলাদেশের সামনে এবার হ্যাটট্্িরক শিরোপার হাতছানি। এই জয়ে ২০২৪ সালের কাবাডি বিশ্বকাপের ফাইনালে খেলা নিশ্চিত হয় তুহিন তরফদারদের।
ইন্টারন্যাশনাল কাবাডি ফেডারেশনের (আইকেএফ) সিদ্ধান্ত অনুযায়ী বঙ্গবন্ধু কাপ কাবাডি এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাই হিসেবে বিবেচিত হবে। এখান থেকে সেরা দুই দল ২০২৪ সালের কাবাডি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। সেই নিয়ম অনুযায়ী বাংলাদেশ সেমিফাইনালে জিতেই বিশ্বকাপ খেলা নিশ্চিত করে। ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ প্রথমবারের মতো এই টুর্নামেন্টে খেলতে আসা চাইনিজ তাইপে। বাংলাদেশের পর দ্বিতীয় দল হিসেবে চাইনিজ তাইপে বিশ্বকাপ কাবাডি নিশ্চিত করে। ইরাকের বিপক্ষে প্রথমার্ধে ৩১-১৬ পয়েন্টে এগিয়েছিল চাইনিজ তাইপে। পরে দুই অর্ধ মিলিয়ে ৫২-৪৪ পয়েন্টে ফাইনাল নিশ্চিত করে তারা। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন দলটির চেং চিন চ্যাং।
পোল্যান্ডকে ৫০-২২ পয়েন্টে হারিয়ে এ আসরে শুভ সূচনা করা লাল-সবুজ জার্সিধারীরা। এর পরের ম্যাচে আর্জেন্টিনাকে ৭২-২৩ পয়েন্টে হারায় বাংলাদেশ। নিজেদের তৃতীয় ম্যাচেও নেপালকে হারায় ৪০-২৪ পয়েন্টে। চতুর্থ ম্যাচে ইংল্যান্ডকে ৫৫-২৭ পয়েন্টে নিশ্চিত করে সেমিফাইনাল খেলা। আর নিজেদের পঞ্চম ম্যাচে ইরাককে ৪৯-৩৩ পয়েন্টে হারিয়ে গ্রুপ সেরা হয় বাংলাদেশ দল।
গত ১৩ মার্চ বর্ণিল উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট। রাজধানীর জাতীয় ভলিবল স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল মজুমদার, পুলিশের মহাপরিদর্শক ও কাবাডি ফেডারেশনের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও পুলিশের উপমহাপরিদর্শক হাবিবুর রহমান এবং যুগ্ম সম্পাদক ও পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক গাজী মোজাম্মেল হক উপস্থিত ছিলেন। বিশ্বের বিভিন্ন মহাদেশের মোট ১২টি দেশের অংশগ্রহণে আয়োজিত হয় এবারের টুর্নামেন্টে। ২০২১ সালে প্রথম আসরে পাঁচটি, গত বছর দ্বিতীয় আসরে আটটি দেশ অংশ নিয়েছিল।
এই আসরের ফাইনাল খেলা শেষে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের হাতে পুরস্কার তুলে দেবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ও বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বিপিএম (বার), পিপিএম এর সভাপতিত্বে এ সময় বিশ্ব কাবাডি ফেডারেশনের সভাপতি সত্যশিভাম মুনিস্বামী, এশিয়ান কাবাডি ফেডারেশনের সভাপতি মোহাম্মদ সারোয়ার, যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দিন আহমেদ, ফেডারেশনের সাধারণ সম্পাদক ও পুলিশের উপমহাপরিদর্শক হাবিবুর রহমান এবং যুগ্ম সম্পাদক ও পুলিশের অতিরিক্ত ডিআইজি গাজী মোজাম্মেল হক উপস্থিত থাকবেন।
এর আগে গত আসরে কেনিয়াকে দুইটি লোনাসহ ৩৪-৩১ পয়েন্টে হারিয়ে শিরোপা জয় করে তুহিন তরফদাররা। ম্যাচের প্রথমার্ধের লড়াইয়ে বাংলাদেশ এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে লড়াই করে দুই দল। শেষ পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে আর পেরে ওঠেনি তারা। এছাড়া প্রথম আসরেও কেনিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়