ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

জন্মদিনে অনন্য উচ্চতায় তামিম

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ১৯৮৯ সালের ২০ মার্চ চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। গতকাল জন্মদিনে ব্যাটহাতে হাফসেঞ্চুরি কিংবা সেঞ্চুরি না পেলেও নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন এই টাইগার ওপেনার। ১০ হাজার, ১২ হাজার, ১৫ হাজার- সংখ্যাগুলো কেবল এক সময় দেখা যেতো শচিন টেন্ডুলকার, ব্রায়ান লারাদের নামের পাশেই। এরপর সেখানে একে একে যুক্ত হতে থাকে রিকি পন্টিং, রাহুল দ্রাবিড়, সনাৎ জয়সুরিয়া, কুমারা সাঙ্গাকারা কিংবা বিরাট কোহলিসহ বিশ্বের সেরা সেরা ব্যাটারদের নাম। গর্বিত সেই ক্লাবে এবার যুক্ত হয়েছেন বাংলাদেশের তামিম ইকবাল খান। ১৫ হাজারের গর্বিত ক্লাবে প্রবেশ করেছেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা ওপেনার।
অনেক দিন ধরেই রান খরায় তামিম। ব্যাট হাতে রীতিমতো সংগ্রাম করছেন একসময়ের দেশসেরা এই ওপেনার। আয়ারল্যান্ডের বিপ গতকাল সিরিজ নিশ্চিতের ম্যাচের আগেই একটি কীর্তি গড়তে মাত্র ১৪ রানের প্রয়োজন ছিল। নবম ওভারে মার্ক এডেয়ারের বলে ডাবলস নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রান পূর্ণ করেন তামিম। ৩৮৩তম ম্যাচ ও ৪৪৪তম ইনিংসে এ মাইলফলক পূর্ণ হয়েছে তার। বাংলাদেশের আর কোনো ব্যাটার তামিমের ধারেকাছেও নেই। ১৩ হাজারের ওপর রান আছে কেবল দুজনের সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের।
১৫ হাজার রানের কীর্তি গড়ার দিনে অবশ্য ব্যাট হাতে বেশিদূর এগোতে পারেননি তামিম। দুর্ভাগ্যজনক রানআউটের ফাঁদে পড়ে সাজঘরে ফিরে গেছেন এই ওপেনার। ইনিংসের ১০তম ওভারের শেষ বলে লিটন শর্ট ফাইন লেগে ঠেকিয়ে সিঙ্গেল নিতে গেলে ফিল্ডার মার্ক আডিরের সরাসরি থ্রোতে স্ট্যাম্প ভেঙে যায়। আর এতে ব্যক্তিগত ২৩ রান করে ফিরে যান তামিম। মাইলফলকের ম্যাচে তামিম অবশ্য আউট হয়েছে দুর্ভাগ্যজনকভাবে। ৪ চারে ৩১ বলে ২৩ রান করার পর লিটনের সঙ্গে সিঙ্গেল নিতে গিয়ে অ্যাডেইরের সরাসরি থ্রোতে রান আউট হন তিনি। এই ব্যাটার প্রায় ১৭ বছরের ক্যারিয়ারে ৬৯ টেস্ট খেলে ১০ সেঞ্চুরি ও ৩১ হাফ সেঞ্চুরিতে ৫ হাজার ৮২, ওয়ানডেতে ২৩৬ ম্যাচে ১৪ সেঞ্চুরি ও ৫৫ হাফ সেঞ্চুরিতে ৮ হাজার ১৬৯ ও ৭৮ টি-টোয়েন্টিতে ১ সেঞ্চুরিসহ ১ হাজার ৭৫৮ রান করেছেন তামিম। গতকাল নিজের জন্মদিনে এসে মাইলফলকটি ছুঁয়েছেন তামিম। তারপরে বাংলাদেশিদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান মুশফিকুর রহিমের। আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার ৭৬৬ রান করেছেন তিনি। প্রথম বাংলদেশি ক্রিকেটার হলেও আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের আগে আরো ৩৯জন ব্যাটার ১৫ হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন। তামিম ইকবাল হলেন ৪০তম ক্রিকেটার।
আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে ২৫টি সেঞ্চুরি রয়েছে তামিমের। হাফ সেঞ্চুরি রয়েছে ৯৩টি। টেস্ট অভিষেক হয়েছে তার ২০০৮ সালে, ওয়ানডে অভিষেক হয়েছে ২০০৭ সালে এবং টি-টোয়েন্টি অভিষেক হয়েছে ২০০৭ সালে। এখনো পর্যন্ত ৬৯টি টেস্টে ব্যাট করেছেন ১৩২ ইনিংস, ২৩৬ ওয়ানডেতে ব্যাট করেছেন ২৩৪ ইনিংস এবং ৭৮ টি-টোয়েন্টিতে ব্যাট করেছেন ৭৮ ইনিংসে। এরই মধ্যে টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন তামিম ইকবাল। না হয়, আরো অনেক আগেই ১৫ হাজারের মাইলফলক পার করে ফেলতে পারতেন তিনি।

তামিমের পর বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী মুশফিকুর রহিম। তার রান ১৩ হাজার ৭১৬৬। টেস্টে করেছেন ৫৩২১, ওয়ানডেতে ৬ হাজার ১০৪৫ এবং টি-টোয়েন্টিতে করেছেন ১৫০০ রান। মুশফিকও টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন।
সাকিব আল হাসান রয়েছেন মুশফিকের পরই। তার নামের পাশে শোভা পাচ্ছে (চলতি ম্যাচ বাদে) ১৩ হাজার ৭১৭ রান। টেস্টে ৪ হাজার ৩৬৭, ওয়ানডেতে ৭ হাজার ৬৯ এবং টি-টোয়েন্টিতে ২ হাজার ২৮১ রান করেছেন সাকিব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়