ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

চট্টগ্রামে ‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রদর্শিত

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ভারতের খ্যাতনামা চলচ্চিত্র পরিচালক রাজা সেন চট্টগ্রাম সফরকালে বলেছেন, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বের মুক্তিকামী নাগরিকদের কাছে অনন্য দৃষ্টান্ত ও প্রেরণার উৎস হয়ে থাকবেন আজীবন। একজন বাঙালি হিসেবে এবং এই বাংলাদেশ আমার পূর্বপুরুষের ভিটে হিসেবে আমার কাছে তা অনেক গর্বের। আর চট্টগ্রাম তো বিপ্লবের তীর্থভূমি। আমি এই বাংলায় এই চট্টগ্রামে বারবার আসতে চাই। চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউট ও সংগীত ভবন, চট্টগ্রাম যৌথভাবে আয়োজিত দুই দিনব্যাপী লেকচার ওয়ার্কশপ ও ফিল্ম সেশনে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।
চট্টগ্রামের প্রবর্তক সংঘে সংগীত ভবন ও নন্দনকাননে থিয়েটার ইনস্টিটিউটে গত ১৮ ও ১৯ মার্চ অনুষ্ঠিত লেকচার ওয়ার্কশপ ও ফিল্ম সেশনে উপস্থিত থেকে চলচ্চিত্রসহ শিল্প-সংস্কৃতির নানা দিক নিয়ে মুখ্য আলোচক ছিলেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক রাজা সেন।
অনুষ্ঠানের ১ম দিন সংগীত ভবনে রাজা সেনের পরিচিতি পর্ব ও তাকে নিয়ে নির্মিত একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়। এরপর অনুষ্ঠিত হয় মিট দ্য ডিরেক্টর পর্ব। এই পর্বে রাজা সেন দর্শকদের সঙ্গে দীর্ঘ আলাপচারিতায় তার সামগ্রিক শিল্পী জীবন তুলে ধরেন। দ্বিতীয় দিন থিয়েটার ইনস্টিটিউটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে রাজা সেন পরিচালিত ‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্য চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়।
প্রসঙ্গত, এই চলচ্চিত্রটি চট্টগ্রামেই প্রথম প্রদর্শিত হলো। রাজা সেন জানিয়েছেন, বঙ্গবন্ধুকে নিয়ে প্রামাণ্য চলচ্চিত্রটি তিনি কারো আর্থিক সহায়তা ছাড়াই নিজস্ব উদ্যোগে এক ধরনের দায়বোধ থেকে নির্মাণ করেছেন। চলচ্চিত্রটি প্রদর্শনীর পর রাজা সেন দর্শকদের বিভিন্ন প্রশ্ন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
সব শেষে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নিয়ে একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ফজল হোসেন। একই দিন সন্ধ্যায় চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অভিষেকও হয়। এর মধ্য দিয়ে চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অভিযাত্রা সফলভাবে শুরু হলো বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি চলচ্চিত্র আন্দোলনের অন্যতম সংগঠক শৈবাল চৌধুরী। দুই দিনের অনুষ্ঠানে চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিক উপস্থিত ছিলেন।
## সমরেশ বৈদ্য, চট্টগ্রাম, ২০.০৩.২০২৩

চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অনুষ্ঠানে চলচ্চিত্র পরিচালক রাজা সেন

ছবির ক্যাপশন : চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অনুষ্ঠানে ভারতীয় চলচ্চিত্র পরিচালক রাজা সেনসহ অতিথিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়