ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

সাতক্ষীরার ভোমরা : পেঁয়াজ মজুত ঠেকাতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাতক্ষীরা প্রতিনিধি : আসন্ন রমজান মাসকে ঘিরে বাজারে থাবা বসাচ্ছেন অতিরিক্ত মুনাফালোভীরা। এতে চোখেমুখে অন্ধকার দেখছেন নি¤œআয়ের মানুষ। দুশ্চিন্তায় মধ্যবিত্তও। আর রোজায় দ্রব্যমূল্যের ন্যায্যমূল্য নিশ্চিতের লক্ষে অসাধু চক্রদের ঠেকাতে টাস্কফোর্স গঠন করেছে সরকার। এর ধারাবাহিকতায় সাতক্ষীরায় পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে রাখতে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে।
গতকাল রবিবার দিনভর ভোমরা স্থলবন্দরে নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল আমিন ফোর্স নিয়ে এই আদালত পরিচালনা করেন। এ সময় তিনি বন্দর অভ্যন্তরে পেঁয়াজ আমদানিকারক, ডিলার, ব্যবসায়ী ও গোডাউনে মজুত রাখার অভিযোগে ভোমরা বন্দরের শুভ এন্টারপ্রাইজ এর মালিক বিকাশ চন্দ্রকে ১০ হাজার টাকা, রাফসান এন্টারপ্রাইজ মিজানুর রহমানকে ২৫ হাজার, এস আর এন্টারপ্রাইজ এর মালিক সাদ্দাম হোসেনকে ১৫ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া নিশি এন্টারপ্রাইজ এর মালিক খোরশেদ আলমের কাছ থেকে মুচলেকা এবং আগামী ২৩ মার্চের মধ্যে মজুত করা সব মালামাল বাজারে সরবরাহের নির্দেশ দেন ভ্রাম্যমাণ আদালত।
জানা যায়, কৃষি মন্ত্রণালয়ের আমদানি উদ্ভিদ বা উদ্ভিদের পণ্য আমদানি পারমিটের আবেদন করলে আইপির মেয়াদ দেয়া হয়েছে গত ১৫ মার্চ পর্যন্ত। এ কারণে বন্ধ হয়েছে ভারত থেকে পেঁয়াজের আমদানী। এতে অস্থিরতা বাড়ে বন্দর এলাকার ব্যবসায়ী ও আমদানীকারকদের মাঝে। ইতোমধ্যে কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মূনাফা পাবার আশায় পেঁয়াজ মজুত করেছে। ফলে দেশের বাজারে পর্যাপ্ত পেঁয়াজ থাকা সত্ত্বেও সিন্ডিকেটের কারণে বেড়েছে পেঁয়াজের দাম। খোঁজ নিয়ে জানা যায়, খুচরা বাজারে ভারতীয় প্রতি কেজি পেঁয়াজের ৪ থেকে ৬ টাকা দাম বৃদ্ধি পেয়েছে। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়। অন্যদিকে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২৮ টাকায়।
এদিকে আমদানিকারকরা বলছেন, তারা পেঁয়াজ মজুত করেননি। বাজারে ছাড়বেন। অথচ গোডাউন ভর্তি ভারতীয় ও দেশী জাতের পেঁয়াজ মজুত রাখার প্রমাণ পেয়েছে ভ্রাম্যমাণ আদালত।
এ সময় উপস্থিত ছিলেন- ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান, র?্যাব ৬ সাতক্ষীরা ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর গালিব, কৃষি বিপণন কর্মকর্তা এস এম আব্দুল্লাহ বিজিবি ভোমরা ক্যাম্প কমাণ্ডার শামীম হোসেনসহ সঙ্গীয় ফোর্স। উল্লেখ্য, পেঁয়াজ আমদানি বন্ধের দিন থেকে টাস্কফোর্সের অভিযানিক দলটি সাতক্ষীরা শহর ও ভোমরা স্থলবন্দরে ঘুরে ঘুরে ব্যবসায়ীদের সতর্ক করলেও গুরুত্ব না দেয়ায় এ অভিযান শুরু হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়