ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

সরকারিকরণের দাবি : ৩০ মার্চ শিক্ষকদের মানববন্ধন

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষাব্যবস্থা সরকারিকরণের দাবিতে আগামী ৩০ মার্চ দেশের সব জেলায় মানববন্ধন করবেন শিক্ষকরা। সরকারিকরণ, শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা, পেনশন চালুসহ মোট সাত দাবিতে এ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (কামরুজ্জামান)। এ দাবি আদায়ে আগামী ৬ এপ্রিল শিক্ষক-কর্মচারী সমাবেশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে স্মারকলিপি দেবেন সংগঠনটির নেতারা।
এরপরও দাবি আদায় না হলে ৬ মে জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষক-কর্মচারী সমাবেশ করার ঘোষণা দেয়া হয়েছে। গতকাল রবিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এই কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির নেতারা।
এ সময় তারা শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূর করতে শিক্ষাব্যবস্থা সরকারিকরণের দাবি জানান। সমিতির সভাপতি অধ্যক্ষ এম. এ আউয়াল সিদ্দিকীর নেতৃত্বে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সাধারণ সম্পাদক বিলকিস জামান।
সমিতির সাত দফা দাবির মধ্যে রয়েছে- শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূর করতে শিক্ষাব্যবস্থা সরকারিকরণ, পূর্ণাঙ্গ বাড়িভাড়া, উৎসব ভাতা ও চিকিৎসা ভাতা দেয়া, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের বেতন স্কেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের বেতন স্কেলের সমান নির্ধারণ, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের মাধ্যমে আর্থিক সুবিধা দেয়ার পরিবর্তে পূর্ণাঙ্গ পেনশন চালু করা, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ শিক্ষকদের পদোন্নতির ক্ষেত্রে অনুপাত প্রথা বাতিল ও প্রভাষকদের পদোন্নতি দিয়ে ‘জ্যেষ্ঠ প্রভাষক’ করার পরিবর্তে আগের ‘সহকারী অধ্যাপক’ পদ বহাল রাখা, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষদের দুটি উচ্চতর গ্রেড দেয়া এবং বেসরকারি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের সব পদের নিয়োগ এনটিআরসিএর মাধ্যমে দেয়ার ব্যবস্থা করা।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- অধ্যক্ষ সমরেন্দ্রনাথ রায় সমর, অধ্যাপক মো. ফজলুল হক খান, মো. আব্দুল মজিদ, মিসেস হাসিনা পারভীন, মো. হাফিজুর রহমান তালুকদার, মিসেস সাহিদা বেগম, মো. শাহে আলম, মো. মামুন আর রশিদ, মো. ইউসুফ আলী, মোহাম্মদ সাহিদুল ইসলাম, অধ্যাপক মধুসুদন বাগচী, মো. শফিকুল আলম, অধ্যাপক বিপ্লব কুমার সেন, এস এম শহীদুল ইসলাম তালুকদার, মো. সোহরাব হোসেন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়