ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

শেষ ধাপে ঘর পাচ্ছে ৯৫ ভূমিহীন-গৃহহীন

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

তারেক পাঠান, পলাশ (নরসিংদী) থেকে : আশ্রয়ণ প্রকল্পের আওতায় চারটি ধাপের শেষ ধাপে ৯৫টিসহ মোট ১৯৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পাকা ঘর এবং দুই শতাংশ জমির দলিল বুঝিয়ে দেয়ার মাধ্যমে আগামী বুধবার পলাশ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করবেন। এর মধ্য দিয়ে অসহায় ভূমিহীন ও গৃহহীনরা পেতে যাচ্ছেন স্বপ্নের ঠিকানা।
পলাশ উপজেলার জিনারদী ইউনিয়নের মাঝেরচর ও চরসিন্দুর ইউনিয়নের কাউয়াদী গ্রামের আশ্রয়ণ প্রকল্পে গিয়ে দেখা যায়, সময়ের সঙ্গে সঙ্গে পাল্টে যাচ্ছে ছিন্নমূল মানুষের জীবন। এই উপজেলায় ৯৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমির দলিল ও পাকা ঘরের চাবি হস্তান্তর করলেই ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হবে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। ইতোমধ্যে রঙিন টিন আর পাকা দেয়ালের আধাপাকা বাড়ি প্রায় পুরোপুরি প্রস্তুত। এখন শুধু অপেক্ষা হস্তান্তরের।
পলাশ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন বলেন, হতদরিদ্র ভূমিহীন ও গৃহহীন অসহায় মানুষগুলোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহারের মাধ্যমে পলাশ উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে। আশ্রয়হীন মানুষগুলো পেয়েছে তাদের স্বপ্নের ঠিকানা। যা পৃথিবীর বুকে এক বিরল দৃষ্টান্ত।
উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল আলম বলেন, নতুন কোনো চাহিদা না থাকায় আমরা টাস্কফোর্স কমিটি এবং যৌথ কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক পলাশ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করার প্রস্তাব পাঠিয়েছি। পরবর্তীতে প্রাকৃতিক কোনো কারণ বা অন্য যে কোনো উপায়ে কেউ নতুনভাবে ভূমিহীন ও গৃহহীন হলে কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।
নির্বাহী অফিসার জানান, তৃতীয় দফায় সব মিলেয়ে ৯৮ জন ভূমিহীন ও গৃহহীনকে ভূমি ও ঘর দেয়া হয়েছিল।
স্থানীয় সংসদ সদস্য ডা. আনোয়ার আশ্ররাফ খান দীলিপ বলেন, মানুষের মৌলিক চাহিদার মধ্যে খাদ্য, শিক্ষা ও বাসস্থান অন্যতম, যা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাত ধরে পূর্ণতা পেয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতির সুফল পেতে শুরু করেছে উপজেলার ভূমি ও গৃহহীন মানুষগুলো। চতুর্থ দফায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী জমি ক্রয় করে আরো ৯৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে হস্তান্তর করতে যাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়