ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

শান্তিগঞ্জে নাইন্দা নদীর খনন সম্পন্ন : উৎপাদন বাড়বে কৃষি ও মৎস্য খাতে

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি : শান্তিগঞ্জে মেয়াদ শেষ হওয়ার অনেক আগেই সম্পন্ন হয়েছে বহুল প্রতীক্ষিত নাইন্দা নদীর খনন কাজ। খননে প্রাণ ফিরেছে মরা নাইন্দায়। দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হওয়ায় স্বস্তি ফিরেছে জনমনে। এতে দীর্ঘদিনের জরাজীর্ণতাকে পাশ কাটিয়ে প্রকৃতি তার আপন রূপে ফিরবে। উৎপাদন বাড়বে কৃষি ও মৎস্যখাতে।
নাইন্দা নদীকে ঘিরে শান্তিগঞ্জ উপজেলার আস্তমা, কামরুপদলং, সদরপুর, তালুকগাঁও, পার্বতীপুর, সুলতানপুর, জয়কলস ও উজানীগাঁওসহ বেশ কয়েকটি গ্রামের কৃষকরা চাষাবাদ ও মাছ আহরণ করেন। কৃষি ও মাছ আহরণের মধ্যদিয়ে অসংখ্য পরিবার জীবিকা নির্বাহ করে থাকে। অনেক অপেক্ষার পর নদীর খনন শেষ হওয়ায় কৃষকদের জীবন জীবিকায় আসবে পরিবর্তন। নদী খননে আগাম বন্যার হাত থেকে রক্ষা পাবেন এই অঞ্চলের কৃষকরা। স্থানীয়রা বলেন, নাইন্দা নদীর খনন সম্পন্ন হওয়ায় আমাদের অনেক উপকার হয়েছে। এখন আর চাষাবাদের জন্য পানি নিষ্কাশনের কোনো সমস্যা হবে না। নদীতে মাছ বাড়বে, আগাম বন্যার হাত থেকে বাঁচব আমরা।
উপজেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ৪ কোটি ৭ লাখ ৪৮ হাজার ৫৬০ টাকা ব্যয়ে ওই নদী খননের কাজটি করেছে টাঙ্গাইলের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স গুডম্যান এন্টারপ্রাইজ।
নদী খনন কাজ সম্পন্নকারী গুডম্যান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারি আফজালুর রহমান বলেন, আমরা মেয়াদ শেষ হওয়ার অনেক আগেই খনন সম্পন্ন করেছি। সকলের সহযোগিতায় দ্রুত কাজ শেষ হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মাহবুব আলম বলেন, আমাদের জোর তদারকিতে দ্রুততম সময়ের মধ্যে নদী খনন কাজ শেষ হয়েছে। নদীটি খনন হওয়ায় এলাকার মানুষের অনেক উপকার হবে। আগাম বন্যা, সেচসংকট থেকে রক্ষা পাবেন তারা। আর নদীর দুই পাড়ের মাটি সরানোর কাজ চলমান আছে। আশা করছি সে কাজও দ্রুত সম্পন্ন হবে।
এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান বলেন, নদী খননের শুরু থেকেই প্রশাসনের তদারকি ছিল। সফলভাবে নদী খনন শেষ হওয়ায় এলাকার মানুষ খুশি। খননের পাশাপাশি নদীতীরবর্তী এলাকার মানুষের জন্য চলাচলের জন্য রাস্তার ব্যবস্থা করে দেয়া হয়েছে। আর নদীর দুই পাড়ের মাটি দ্রুত সরানোর জন্য সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানকে তাগিদ দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়