ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

রাশিয়া-ইউক্রেন : ‘কৃষ্ণসাগর শস্য রপ্তানি’ চুক্তির মেয়াদ বাড়ল

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কৃষ্ণসাগর হয়ে নিরাপদে ইউক্রেনের শস্য রপ্তানির জন্য রাশিয়ার সঙ্গে দেশটির চুক্তির মেয়াদ নবায়ন করা হয়েছে। গত শনিবার জাতিসংঘ ও তুরস্কের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। তবে মেয়াদ কত দিন বাড়ল, তা সুনির্দিষ্ট করে বলা হয়নি। ইউক্রেন বলছে, ১২০ দিনের জন্য চুক্তিটির মেয়াদ বাড়ানো হয়েছে।
আর রাশিয়া বলেছে, মে মাসের মাঝামাঝি সময়ের পর চুক্তির মেয়াদ আর বাড়বে কিনা, তা পশ্চিমা নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপর নির্ভর করছে। সব পক্ষের বক্তব্য বিবেচনায় নিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তির মেয়াদ কমপক্ষে ৬০ দিন বেড়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলা শুরুর পর ইউক্রেন থেকে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। তখন বিশ্ববাজারে শস্যের সরবরাহ কমায় দাম আকাশ ছুঁয়ে যায়। সংকট নিরসনে উদ্যোগ নেয় জাতিসংঘ ও তুরস্ক। গত বছরের জুলাইয়ে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ‘ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ’ নামের শস্য চুক্তি স্বাক্ষর হয়। গত বছরের নভেম্বরে চুক্তিটি আরো ১২০ দিনের জন্য নবায়ন করা হয়।
শনিবার চুক্তিটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এদিন জাতিসংঘ ও তুরস্ক বলেছে, চুক্তিটির মেয়াদ বাড়ানো হয়েছে। তবে ঠিক কত দিন বাড়ানো হয়েছে, তা সুনির্দিষ্ট করে বলেনি তারা। ইউক্রেন বলছে, ১২০ দিনের জন্য চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। রাশিয়া শুধু ৬০ দিনের জন্য চুক্তির মেয়াদ নবায়ন করতে রাজি হয়েছে।
জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক এক বিবৃতিতে বলেন, বিশ্ববাজারে রাশিয়ার খাদ্যপণ্য এবং সারের প্রসারের লক্ষ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের পাশাপাশি দ্য ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ নামের চুক্তিটি বিশ্বের বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর খাদ্য নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ।
কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানির জন্য ইউক্রেনকে সুযোগ দিতে রাশিয়াকে রাজি করানোর জন্য গত বছরের জুলাইয়ে আরো একটি তিন বছর মেয়াদি চুক্তি স্বাক্ষর হয়।
ওই চুক্তির আওতায় রাশিয়াকে খাদ্য ও সার রপ্তানিতে সহযোগিতা করতে সম্মত হয়েছে জাতিসংঘ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়