ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

ব্যবসায়ীদের প্রতি বাণিজ্যমন্ত্রীর আহ্বান : রমজানে পণ্যের দাম আর বাড়াবেন না!

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পবিত্র মাহে রমজান মাস আসন্ন। এ সময় পণ্যের দাম আর না বাড়াতে ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে ‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের ষষ্ঠ সভা’ শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ সব স্টেক হোল্ডাররা উপস্থিত ছিলেন।
এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন- করোনাকাল শেষ, এবার রমজান উন্মুক্তভাবে হবে। ইফতার, সেহেরি পার্টিসহ বিভিন্ন অনুষ্ঠান বেশি হবে। তাই পণ্যের দাম কিছুটা বাড়লেও সমস্যা হবে না, কারন খাদ্যের যথেষ্ট মজুত রয়েছে। রমজানে পণ্য যেন মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে তা নিয়ে কাজ করছি। গত ১৫-২০ দিন ধরে কথা বলছি। একটা টেন্ডেন্সি আমরা লক্ষ্য করি- রোজা শুরু হওয়ার আগের সপ্তাহ থেকে সব মাল ঘরে ঢুকিয়ে ফেলি। তাহলে সাপ্লাই চেন কোথা থেকে আসবে। সাপ্লাইয়ের তো একটা সিস্টেম আছে।
টিপু মুনশি বলেন, ব্যবসায়ীদের সঙ্গে কথা হয়েছে। পর্যাপ্ত পণ্য রয়েছে, রমজান সামনে রেখে আমাদের ভয় পাওয়ার কোনো কারণ নেই। শুল্ক ছাড় দেয়ায় চিনির দাম কেজিতে ৫ টাকা কমাতে ব্যবসায়ীরা সম্মত হয়েছে বলেও জানান তিনি।
টিপু মুনশি বলেন, যা খরচ, তার চেয়েও কম দামে পাওয়া যাচ্ছে। তবে কয়েক বছর পরে রমজান উন্মুক্তভাবে হচ্ছে, এবার ইফতার পার্টিসহ বিভিন্ন অনুষ্ঠান বেশি হবে। যে কারণে দাম একটু বাড়তে পারে, সমস্যা হওয়ার কথা না। তিনি বলেন, পেঁয়াজ যথেষ্ট পরিমাণ আছে। ভারত থেকে আমদানিও স্লো (ধীরগতি) করে দিয়েছি। যাতে করে আমাদের কৃষকরা (দাম) পায়। ভোক্তারাও যাতে ন্যায্যমূল্যে কিনতে পারে। শাকসবজির গাড়িতে চাঁদাবাজি বন্ধে শক্তভাবে মনিটর করা হবে। সচিবকে বলেছি, ডিসি পর্যায়ে সরাসরি বলে দিতে মহাসড়কগুলো দিয়ে খাদ্যসামগ্রী, শাকসবজি নিয়ে আসা যায়। এসব ট্রাক যাতে কোথাও না থামায়। কোনো অবস্থাতেই চাঁদাবাজি করতে দেয়া যাবে না।
মুরগির দাম নিয়ে কাজী ফার্মের একজন পরিচালক ভোক্তা অধিকারের কাছে স¤প্রতি বলেছেন- মুরগির উৎপাদন খরচ ১৩০ টাকা আর পাইকারদের কাছে বিক্রি করেন ১৯০ টাকা থেকে ২৬০ টাকা পর্যন্ত। এই যে মূল্যের ব্যবধান সে বিষয়ে আপনারা কোনো পদক্ষেপ নিচ্ছেন কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, মুরগির দামের বিষয়ে কেউ একজন এসে বলে গেছে সেটা তার বক্তব্য। তবে এ বিষয়ে বিস্তারিত বলতে পারবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রী বলেন, তারাই বিবেচনা করে মুরগির মূল্য ঠিক করে দেবে। তারা যদি ঠিক করে দেন মুরগির উৎপাদন খরচ ১৩০ বা ১৪০ টাকা এবং এটার প্রকৃত মূল্য হচ্ছে ১৭০ টাকা এটা যদি তারা ঠিক করে দেন তাহলে আমাদের ভোক্তা অধিকার সে মূল্যেই তাদের ধরবে। তাহলে আমরা এ বিষয়টি ঠিক করতে পারব।
আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে গেছে, আমাদের দেশের বাজারে কমানো হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, দেখুন আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে গেছে এটা ঠিক। কিন্তু দুর্ভাগ্য আমাদের তেলের দাম কমলেও ডলারের দাম বেড়ে গেছে। যদি এমনটা হতো তেলের দাম কমেছে ডলারের দাম আগের অবস্থায় রয়েছে তাহলে তেলের দাম কমানো যেতো। তারপরও আমরা দেখছি, যদি কিছু করা যায়।
টিপু মুনশি বলেন, রমজান মাস সামনে রেখে ব্যবসায়ীদের বলেছি আমরা আবার রমজানের পর আপনাদের নিয়ে বসবো। এ সময়টায় আর কোনো অবস্থাতেই পণ্যের দাম বাড়াবেন না। এ ব্যাপারটি ব্যবসায়ীরা মেনে নিয়েছেন।
মন্ত্রণালয় দাম নির্ধারণ করে দিলেও মাঠ পর্যায়ে গিয়ে মিল পাওয়া যায় না সে বিষয়ে কি ব্যবস্থা নেয়া হচ্ছে জানতে চাইলে মন্ত্রী বলেন, একটু আগেই ব্যবসায়ীরা বলেছেন- প্রয়োজনের চেয়ে দেড়-গুণ মজুত রয়েছে। তাদের হাতে ও পাইপ-লাইনে আছে। তেল এবং চিনি তাদের কাছে যথেষ্ট পরিমাণে আছে। ছোলা যে দামে আনা হচ্ছে তার থেকে কম দামে বিক্রি করা হচ্ছে। ফলে কোনো সমস্যা হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়