ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

বিএমডিসি সভাপতি : আর মেডিকেল কলেজ নয়

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে মানহীন ও নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা বন্ধ করে দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান। তিনি বলেন, ১৮ কোটি জনসংখ্যার দেশে মেডিকেল কলেজ ১১৫টি। জনসংখ্যার অনুপাতে বিশ্বের আর কোনো দেশে এত মেডিকেল কলেজ নেই। এ পরিস্থিতিতে দেশের স্বাস্থ্যসেবার উন্নয়নে মানহীন মেডিকেল কলেজ ও নতুন করে মেডিকেল কলেজের রেজিস্ট্রেশন দেয়া বন্ধ করার আহ্বান জানান তিনি।
গতকাল রবিবার সকালে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন আয়োজিত ২২তম আন্তর্জাতিক কংগ্রেস ও বৈজ্ঞানিক সম্মেলনের একটি অধিবেশনে নির্ধারিত আলোচক হিসেবে এ আহ্বান জানান ডা. মাহমুদ হাসান।

গত শনিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে দুদিনব্যাপী এই সম্মেলন শুরু হয়। এক হাজারের বেশি মেডিসিন বিশেষজ্ঞ এ সম্মেলনে অংশ নেন।
২০১৬ সালের এক সমীক্ষার ফলাফল তুলে ধরে অধ্যাপক ডা. মাহমুদ হাসান বলেন, সমীক্ষায় দেখা গেছে, বেশ কিছু সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের মান খারাপ। দেশের অনেক মেডিকেল কলেজে মানসম্পন্ন চিকিৎসকের স্বল্পতা রয়েছে। বেড স্বল্পতা রয়েছে, অবকাঠামোগত সমস্যা রয়েছে। এর ফলে ভবিষ্যতে গুণগত মানসম্পন্ন চিকিৎসক পাওয়া সম্ভব হবে না। পাঠ্যক্রমে পরিবর্তন এনে বা উন্নতি করে মেডিকেল শিক্ষার মানের উন্নতি নিশ্চিত করা যাবে না। পাঠ্যক্রম পরিবর্তনের পাশাপাশি অবকাঠামোর উন্নতি করতে হবে। পর্যাপ্ত জনবল দিতে হবে।
অধিবেশনটিতে ‘বাংলাদেশে মেডিকেল শিক্ষা : আমরা কি ঠিক পথে আছি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখা) অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক ডা. মো. টিটু মিয়া। বক্তব্য রাখেন বিএমডিসির সাবেক সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা, সংগঠনের মহাসচিব অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়