ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

ফখরুলের হুঁশিয়ারি : নির্বাচনের নামে সাজানো তামাশা আর নয়

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তত্ত্বাবধায়ক সরকার ছাড়া সরকারের ‘সাজানো নির্বাচনী ফাঁদে’ জনগণ পা দেবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, আওয়ামী লীগ পরিকল্পিতভাবে সবকিছু এমনভাবে সাজিয়েছে যে নির্বাচন নির্বাচন একটা খেলা বা তামাশা হবে। সেই তামাশায় তারাই ফের নির্বাচিত হয়ে আসবে। তার ভাষায়, সরকারের সেই ‘সাজানো নির্বাচনী ফাঁদে’ জনগণ পা দেবে না। সরকারকে উদ্দেশ করে বলেন, বারে বারে ঘুঘু তুমি খেয়ে যাও ধান, এবার সেটা হবে না। গতকাল রবিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন। ‘গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের বিকল্প নেই’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাগপা সভাপতি খন্দকার লুৎফর রহমান। বক্তব্য রাখেন বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান প্রমুখ। ফখরুল বলেন, স¤প্রতি বিএনপিকে জনসভা করতে বাঁধা না দেয়ার বিষয়টি আওয়ামী লীগের নতুন নাটক। বিএনপির কর্মসূচির দিন আওয়ামী লীগ শান্তি সমাবেশ করে। আওয়ামী লীগের এই শান্তি সমাবেশের নাম শুনলেই মুক্তিযুদ্ধকালে পাকিস্তানি বাহিনীর গড়া ‘শান্তি কমিটির’ কথা মনে পড়ে।

দেশের রাজনৈতিক সংস্কৃতিতে এক দল আরেক দলকে বিশ্বাস করে না বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব বলেন, যারা ক্ষমতায় যায়, তারা পরের বার ক্ষমতায় থাকতে নানাভাবে চেষ্টা চালায়। দেশের রাজনৈতিক সংকট দূর করতেই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রচলন করা হয়েছিল। বিএনপিকে ক্ষমতায় বসাতে তত্ত্বাবধায়ক সরকার চায় না তার দল। জনগণের অধিকার ফিরিয়ে দিতে, জনগণ নিজের ভোট যেন নিজে দিতে পারে, সে জন্যই এই দাবি জানিয়েছে বিএনপি।
বিএনপির মহাসচিব বলেন, আওয়ামী লীগের নেতারা বলেন, আমার অন্তরে নাকি বিষ! তারা ভিন্নমত সহ্য করতে পারে না। আমার কথায় তাদের গায়ে আগুন লেগে যায়। আওয়ামী লীগ মুখে গণতন্ত্রের কথা বলে, প্রকৃত পক্ষে তারা গণতন্ত্রে বিশ্বাস করে না।
আওয়ামী লীগ ভয়ভীতি-ত্রাস ছড়িয়ে দেশের মানুষের মুখ বন্ধ করে রাখছে বলে অভিযোগ করে তিনি বলেন, দেশে এত টিভি চ্যানেল, কয়টি গণতন্ত্রের কথা বলে, ভিন্নমত তুলে ধরে? সুশীল সমাজের কেউ টক শোতে কথা বলেন না, পত্রিকায় লেখেন না। দেশের মানুষ ভীতসন্ত্রস্ত হয়ে আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়