ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

নারী চ্যাম্পিয়নশিপ : ভুটানের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কিছুদিন আগেই সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে বাংলাদেশ। এর আগে গত বছর সিনিয়র সাফেও নেপালকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতেছিল বাংলাদেশের মেয়েরা। সেই ধারাবাহিকতা বজায় রেখে আজ সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপের নিজেদের প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা ৭.১৫ মিনিটে মাঠে নামবে দুই দল।
এবারের আসরের নতুন চমক ইউরোপরে দেশ রাশিয়া। পাঁচ দলে অনুষ্ঠিত হতে যাওয়া এই টুর্নামেন্টের বাকি চার দল বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান। প্রতিযোগিতাটি সামনে রেখে জানুয়ারি থেকে অনুশীলন করেছে বাংলাদেশ। রাশিয়ার বিপক্ষেই ম্যাচ প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হবে বলে আশাবাদী কোচ গোলাম রব্বানী ছোটন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা দক্ষিণ এশিয়ায় যে টেকনিকে খেলি আর ইউরোপে সেই টেকনিকে খেলে না। রাশিয়ার বিপক্ষে খেললে অবশ্যই আমরা কেমন খেলি তা বেরিয়ে আসবে। তবে এখানে আমাদের ভালো দিক হলো আমাদের মেয়েরা প্রতিনিয়ত পারফর্ম করছে। ভালো টিমগুলোর সঙ্গে খেলতে গেলে আমাদের কোথায় উন্নতি হয়েছে তা দেখতে পারব। আবার কোথায় উন্নতি করা উচিৎ সেটা আমরা ভালোভাবে জানতে পারব। ইউরোপের একটা দলের বিপক্ষে খেলব এটা ভেবে মেয়েরা উচ্ছ¡াসিত। কোনোরকম চাপ অনুভব করছে না।’
গত মাসে সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপে খেলা তিনজন আছেন বর্তমান দলে। আর দলের নতুন মুখ ফরোয়ার্ড সাগরিকা ও ডিফেন্ডার নাদিয়া আক্তার। সিনিয়র-জুনিয়ররা মিলে ভালো কিছু করবে বলে আশাবদী কোচ। তিনি আরো বলেন, ‘দক্ষিণ এশিয়ার দলগুলোর সঙ্গে খেলে আমরা অভ্যস্ত। এবার রাশিয়া যোগ হয়েছে এটা আমাদের মেয়েদের জন্য বিরাট সুযোগ। রাশিয়া শক্তিশালী হলেও আমাদের মেয়েরা প্রস্তুত তাদের বিপক্ষে লড়াই করার জন্য। আমাদের যেটা লক্ষ্য থাকে ম্যাচ বাই ম্যাচ ভালো খেলে জয়লাভ করা। বিগত টুর্নামেন্টগুলোতে আমরা যেটা করে আসছি আশা করি সেটা করার জন্য প্রস্তুত।’ কোচের পাশাপাশি জয়ের ব্যপারে আশাবাদী অধিনায়ক অধিনায়ক রুমা আক্তার।
সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের পর থেকে আমরা লীগে খেলেছি। জানুয়ারির ১ তারিখ থেকে প্রস্তুতি নিচ্ছি। প্রতিনিয়ত কঠোর অনুশীলন করছি। সিনিয়ার টিমের সঙ্গে সকালে অনুশীলন করছি।
আপুদের সঙ্গে কিছু ম্যাচও খেলেছি। লক্ষ্য আছে ভালো কিছু করার, সবগুলো ম্যাচ জেতার। আপনারা দোয়া করবেন। রাশিয়া হচ্ছে ইউরোপের দল। ওদের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। আশা করছি, ভালো কিছু করব। যেহেতু ফুটবলে হারজিত আছেই। এটা মাঠেই দেখা যাবে। তবে আমরা লড়াই করব ও জেতার চেষ্টা করব।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়