ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

নাগরিক উদ্যোগের গণপ্রচারণা কর্মসূচি : অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বাজারে কৃত্রিম সংকট তৈরি করে যারা দাম বৃদ্ধি করে, তাদের গণদুশমন হিসেবে আখ্যায়িত করলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন। রমজান মাসের ব্যবহার্য ভোগ্যপণ্য জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার দাবিতে গতকাল রবিবার সকালে নগরীর বৃহত্তম পাইকারি ব্যবসাকেন্দ্র খাতুনগঞ্জ থেকে নাগরিক উদ্যোগের ধারাবাহিক গণপ্রচারণা কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে এ মন্তব্য করেন তিনি।
এ সময় সুজন বলেন, রমজান মাস এলেই দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মূল্যবৃদ্ধির প্রতিযোগিতা শুরু হয়ে যায়। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী রমজান মাসকে টার্গেট করে সাধারণ মানুষকে জিম্মি করে অধিক মুনাফা লুফে নেয়ার পাঁয়তারা চালায়। তারা পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে বাজার থেকে অতিরিক্ত অর্থ হাতিয়ে নেয়। এরা গণদুশমন। এদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ারও আহ্বান জানান তিনি। তিনি আরো বলেন, সরকার রমজানে ব্যবহার্য ভোগ্যপণ্যের দাম জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। সরকার আমদানিকৃত পণ্যের ওপর ধার্যকৃত শুল্ক মওকুফ করলেও প্রায় ক্ষেত্রে ভোক্তারা এর সুফলপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন। উপরন্তু বাজারে কৃত্রিম সংকট তৈরি করে ভোক্তাদের জিম্মি করা হচ্ছে। তিনি বলেন, আমরা জেনেছি, রমজানে চাহিদাকৃত পণ্যসমূহেরও অতিরিক্ত পণ্য মজুদ রয়েছে। তারপরও পণ্যসমূহ সময়মতো সরবরাহ করছেন না কতিপয় অসাধু ব্যবসায়ী। এতে করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি হচ্ছে, আর সে সুযোগটা গ্রহণ করছে অসাধু ব্যবসায়ীরা। এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান সুজন। বাজারে পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে আসন্ন রমজান মাসের শুরু থেকেই সিটি করপোরেশন, জেলা প্রশাসন, ভোক্তা অধিকার এবং বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দ্বারা অভিযান পরিচালনা করারও অনুরোধ জানান খোরশেদ আলম সুজন।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী মো. ইলিয়াছ, রুহুল আমিন তপন, সাইদুর রহমান চৌধুরী, নুরুল কবির, কাজী মো. হেলাল উদ্দিন, জানে আলম, শহীদ উল্লাহ লিটন, মো. বাবলু, মনিরুল হক মুন্না, আশীষ সরকার নয়ন, সাজ্জাদ হোসেন, মো. ইমতিয়াজ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়