ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

ঢাবি রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন : জয় পেল আওয়ামী পন্থিরা

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে আওয়ামীপন্থিরা একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। ২৫টি আসনের সবকটিতেই আওয়ামীপন্থি ‘গণতান্ত্রিক ঐক্য পরিষদ’ নিরঙ্কুশ জয় পেয়েছে।
গতকাল রবিবার বিকাল সাড়ে ৩টায় নির্বাচন কমিশনার ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। এর আগে চারটি ভিন্ন সময় ও স্থানে এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। গত ৪ মার্চ ঢাকার বাইরের ২৯টি কেন্দ্র, গত ১১ মার্চ ৯টি কেন্দ্র এবং ১৪ মার্চ ৪টি কেন্দ্রসহ ঢাকার বাইরে মোট ৪২টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়। এছাড়া গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারটি কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়। ভোট গণনা শেষে গতকাল ফলাফল প্রকাশ করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীসহ তিনটি প্যানেলে প্রতিদ্ব›িদ্বতা করেন মোট ৬৮ জন। নির্বাচনে ভোটার সংখ্যা ছিল মোট ৫৯ হাজার ৩২০ জন। সব কেন্দ্র মিলিয়ে সর্বমোট ভোট দিয়েছেন ১৫ হাজার ২০২ জন প্রার্থী। বিএনপিপন্থি-জামায়াত সমর্থিত প্যানেলটি শুরুতে প্রার্থী দিলেও পরবর্তী সময়ে সংবাদ সম্মেলন করে গ্রেপ্তার ও হয়রানির অভিযোগ তুলে ভোট বর্জন করে। স্বতন্ত্র প্যানেল ‘টিম অপরাজেয়’ থেকে একটি প্যানেল আওয়ামীপন্থি প্যানেলের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা করে।
গণতান্ত্রিক ঐক্য পরিষদের বিজয়ী প্রার্থীদের মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন ঢাবির ইতিহাস বিভাগের অধ্যাপক আশফাক হোসেন। তার প্রাপ্ত ভোট সংখ্যা ১১ হাজার ৯৭৬। দ্বিতীয় সর্বোচ্চ ভোট পান ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক এবং প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। প্রাপ্ত ভোট সংখ্যা ১১ হাজার ৮৩৩। তৃতীয় সর্বোচ্চ ভোট (১১ হাজার ৭৬০টি) পেয়ে নির্বাচিত হন নুজহাত চৌধুরী।
এছাড়া নির্বাচিত বাকি ২২ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট হলেন- অধ্যাপক এম অহিদুজ্জামান, এস এম বাহলুল মজনুন, মো. আতাউর রহমান প্রধান, এইচ এম বদিউজ্জামান, মো. মুরশেদুল কবীর, এম আর এম মনজুরুল আহসান বুলবুল, অধ্যাপক অসীম কুমার সরকার, মীর্জা মো. আব্দুল বাছেত, অধ্যাপক মো. নাসিরুদ্দীন মুন্সী, অধ্যাপক মো. আনোয়ার হোসেন, অধ্যাপক জেড এম পারভেজ সাজ্জাদ, মোহাম্মদ ইকবাল মাহমুদ, মোহাম্মদ হোসেন, অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমান, নিজাম চোধুরী, অধ্যাপক শারমিন মূসা, এ এইচ এম এনামুল হক চৌধুরী, মো. কামরুল হাসান, অধ্যাপক মুহাম্মদ শফিক উল্যা, অধ্যাপক মোহাম্মদ আব্দুল বারী, রঞ্জিত কুমার সাহা ও অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়